মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০

পদবি


Elomelo Alochona - এলোমেলো আলোচনা

১বিভিন্ন বংশের পরিচয়দাতা ভট্ট নামে অভিহিত হতেন। আদি পদবি ভট্ট, তার সঙ্গে আচার্য যোগ করে ভট্টাচার্য প্রণীত হয়।ভট্টদেরই কোনও একজন আচার্য হয়ে ওঠার পরে তাঁর পরবর্তী বংশধরেরা ভট্টর সঙ্গে আচার্য যোগ করে ' ভট্টাচার্য ' পদবির প্রচলন করেন |
২.অধিকারী:স্বাধীন সুলতান আমলে(১৩৩৪-১৫৩৮)কোনো কোনো এলাকার স্বত্বাধিকারি, প্রধান ,শাসক ব্যক্তি পদবীতে ভূষিত হতেন। প্রাচীনকালে প্রত্যেক গ্রামে এরকম একজন করে অধিকারী থাকতেন।যেমন বলা যেতে পারে গৌড় অধিকারী।এভাবে অধিকারী পদবীটা এসেছে। আবার কিছু কিছু ক্ষেত্রে সবজি বিক্রেতা সম্প্রদায়ের মধ্যে অধিকারী পদবী দেখা যায়। অধিকারী পদবিযুক্ত মানুষের পূর্বপুরুষ হলো শাস্ত্রধর্মে অধিকার সম্পন্ন ব্রাহ্মণ, বৈষ্ণব কিংবা স্থানীয় শাসক অথবা সবজি ও খাদ্যশস্যের উপর অধিকার ও প্রধান্য বিস্তারকারী গোষ্ঠী।
৩.ঘোষ কুলীন কায়স্থ আর গোয়ালা দুটি জাতিরই প্রচলিত পদবি। কায়স্থরা অতীতে সরকারি কর্মচারী হিসেবে নিযুক্ত ছিলেন তাই এরা সমাজে উচ্চতর আসন লাভ করে, এরা সম্ভব ঘোষণা প্রচারকারী। আবার অশ্বঘোষ, ঈশ্বরঘোষ বা অনন্ত ঘোষ থেকে এসে থাকতে পারে ঘোষ পদবী ।এখানে বলে রাখা দরকার এই ঘোষ, কিন্তু নামেরই অংশ ছিল পরবর্তীকালে এদের পরবর্তী প্রজন্ম পূর্ব পুরুষ দের নামের শেষাংশ নিজের নামের সঙ্গে যুক্ত করেছিল ।
৪.নগর ও গ্রামের প্রধান প্রধান ব্যক্তিকে উপাধী হিসেবে কর পদবী দেওয়া হয়েছে অতীতে ।
৫.আরবি মালিক’ বা মলিক’ শব্দ থেকে এসেছে মল্লিক’ বংশ পদবী। ফারসি মালিক শব্দজাত মল্লিক ভূম্যাধিকারী বা জোতদারের উপাধি। গ্রাম প্রধান বা সমাজের প্রধান ব্যক্তি মালিক। আবার লিপিকুশল রাজকর্মচারিকে মোগল আমলে মল্লিক বা সুলেখক আখ্যা দেয়া হত বলেও আমরা জানতে পারি। হয়তোবা সেই থেকে মল্লিক বংশ পদবী এসেছে।
৬.নিয়োগী রা কাপ(তথাকথিত আচার ভ্রষ্ট)শ্ৰেণী র ছিলেন।তারা ছিলেন সাঁতৈল রাজ্যের অধীনস্ত তালুকদার।মোগল আমলে নিয়োগী ছিলেন কানুনগো দপ্তদের কর্মচারী।এভাবে নিয়োগী পদবীটা এসেছে বলে মনে করা হয়।
তথ্য সূত্র-
১.আমাদের পদবীর ইতিহাস - লোকেশ্বর বসু
২. পদবীর উৎস সন্ধান- সমর পাল
৩.বাঙালির ইতিহাস - নিহারঞ্জন রায়।
আগের পর্বগুলি দেখুন👇
পর্ব-১
https://www.facebook.com/259328965017234/posts/371463087137154/?sfnsn=scwspmo

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন