সোমবার, ১৬ জানুয়ারী, ২০১৭

চক্র ( গদ্যরচনা ) [ দুই ]





চক্র ( গদ্যরচনা )  [ দুই ]

প্রণব কুমার কুণ্ডু কবি ও প্রাবন্ধিক

এই সংসারে অনন্ত চক্র এবং অন্তহীন চক্রী !
পাখিরা চক্রাকারে ওড়ে। উড়তে উড়তে পতঙ্গ মুখে ধরে।
জ্যোতিষে রাশিচক্র।
শ্রীকৃষ্ণের সুদর্শন চক্র।
তন্ত্রে তান্ত্রিক সাধনায় ভৈরব চক্র।
শরীরে কাল্পনিক মূলাধার ইত্যাদি ষট্‌চক্র।
রিপুচক্রে কাম।
চক্রাকারে ঘোরে সুখ এবং দুঃখ।

চক্র ( গদ্যরচনা )

চক্র (গদ্যরচনা)





























চক্র  ( গদ্যরচনা )
          
প্রণব কুমার কুণ্ডু কবি ও প্রাবন্ধিক  এই সংসারে অনন্ত চক্র এবং অন্তহীন চক্রী ! পাখিরা চক্রাকারে ওড়ে। উড়তে উড়তে পতঙ্গ মুখে ধরে। জ্যোতিষে রাশিচক্র। শ্রীকৃষ্ণের সুদর্শন চক্র। তন্ত্রে তান্ত্রিক সাধনায় ভৈরব চক্র। শরীরে কাল্পনিক মূলাধার ইত্যাদি ষট্‌চক্র। রিপুচক্রে কাম। চক্রাকারে ঘোরে সুখ এবং দুঃখ।



























তিঙ্ ( গদ্যরম্যরচনা )


'তিঙ্'  ( গদ্যরম্যরচনা )


সংস্কৃত ব্যাকরণের  ১৮০ টি ধাতু বা ক্রিয়া বিভক্তি।
ভেবে দেখুন, কত ক্রিয়া তখন, প্রাচীন 'সংস্কৃত' ভারতের লোকজন করতেন,  যে  ১৮০ টি  ক্রিয়া বিভক্তি, দরকার পড়ত !
সংস্কৃত ব্যাকরণের প্রথমা বিভক্তি, 'তিপ্'-এর 'তি', নিয়ে, শেষের বিভক্তি, অর্থাৎ অন্তিমা বিভক্তি,  'মহিঙ্'-এর 'ঙ্' নিয়ে, শুরু এবং শেষের দিগ্‌নির্ণয়, 'তি' এবং 'ঙ্'। দুটি মিলিয়ে দিয়ে, তাই, 'তিঙ্' !

নারী, পুরুষ এবং নপুংসক ( গদ্যরচনা )


নারী পুরুষ এবং নপুংসক  ( গদ্যরচনা )


জীব আত্মাতে, নারী, পুরুষ এবং নপুংসক-এর মধ্যে কোন ভেদ নেই।

চেতনতত্ত্ব কোথাও 'পুংলিঙ্গ',  'পুরুষ',

কোথাও 'স্ত্রীলিঙ্গ',  'পরাপ্রকৃতি',

কোথাও বা 'নপুংসক', 'অধ্যাত্ম'।

জীব আত্মায়, যেখানে 'অধ্যাত্ম',  সেখানে ওটা নপুংসকতা বৃত্তি।

জীব আত্মায়, যেখানে  'পরাপ্রকৃতি', সেখানে ওটা স্ত্রীআঙ্গিক বৃত্তি।

জীব আত্মায়, যেখানে  'চেতনতত্ত্ব', সেখানে ওটা পুরুষালি প্রবৃত্তি।

'অধ্যাত্ম',  নপুংসকবাচক।

'পরাপ্রকৃতি', স্ত্রীবাচক।

'চেতনতত্ত্ব'  পুরুষবাচক।


*  সূত্র  অনথিভুক্ত।








     প্রণব কুমার কুণ্ডু, কবি ও প্রাবন্ধিক








 
Image may contain: 1 person, standing and eyeglasses