সঙ্গীতের রাগ-রাগিনী
সঙ্গীতের বৈদিক আর লৌকিক দুটো ভাগ আছে।
বৈদিক সঙ্গীতের, অর্থাৎ, 'সাম'-সঙ্গীতের, মূল ভাবটা হচ্ছে, পৌরুষের ; সেটা 'রাগ'-এর ব্যঞ্জনা।
মেয়েরা গাইলে, তা ঠিক ঠিক সামগান নয়।
তাতে 'রাগ'-এর নয়, রাগিনীর উত্থান।
রাগিনীর উত্থান।
রাগিনীর বিকাশ।
রাগিনীর জয়গান।
এই রাগ-রাগিনী মিলেই, দেশীয় সঙ্গীত।
সঙ্গীতে পুরুষ-প্রকৃতির, সংমিশ্রণ ঘটেছে।
অনেক সময় প্রকৃতি পুরুষকে ছাপিয়ে গিয়েছে।