সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

সহস্রার


সহস্রার


সহস্রার !
শিরোমধ্যস্থ সুষুম্না নাড়িতে অবস্থিত !

তান্ত্রিক মতে কল্পনা করা হয়, সহস্রার মধ্যে, সুষুম্না নাড়িতে, অধোমুখ সহস্রদল পদ্ম রয়েছে !

এটাও ধরে নেওয়া হয়, সহস্রার অন্দরে, সুষুম্না নাড়িতে,  পরম শিবের অধিষ্ঠান !

সুষুম্না নাড়িতে, বিশেষত কুণ্ডলিনীতে, কুণ্ডলিনী শক্তিকে জাগরিত করে ও ষটচক্রভেদ করে,  যোগী,   সহস্রারস্থ শিবের সঙ্গে মিলিত হন,  ও, সহস্রারক্ষরিত অমৃতধারা, পান করেন, এবং অনির্বচনীয় পরমানন্দ লাভ করেন !

এখন আমাদের যেমন চাচক্র, তন্ত্রে সেই রকম, ভৈরবচক্র, ভৈরবীচক্র !

ভৈরবীচক্র।
যে চক্রের মধ্যে, অর্থাৎ, তান্ত্রিক সাধকমণ্ডলীর মধ্যে বসে, অংশগ্রহণ করে,  পঞ্চ ম-কার সাধন করা হয় !

মানুষের মূল বৃত্তি






মানুষের মূল বৃত্তি



মানুষের মূল বৃত্তি  পঞ্চাশটি !

এগুলো অভ্যন্তরীণ ও বাহ্যিকভাবে,  দশদিকে, কুড়িটি গতিধারায় প্রবাহিত !

সেই হিসাবে, আসলে, বৃত্তি এক হাজারটি !

মানুষের শরীরের মস্তকের সহস্রার-চক্র দ্বারা, এই একহাজারটি বৃত্তি, সুনিয়ন্ত্রিত ভাবে, নিয়ন্ত্রিত হয় !

নিয়ন্ত্রণ কেন্দ্র, মানব মনের অচেতন স্তরে অবস্থিত !

এই এক সহস্র বৃত্তিমূলক অভিব্যক্তি, স্নায়বিক এবং অতিস্নায়বিক স্তরের স্মৃতির এবং অনুভূতির সঙ্গে, অঙ্গাঙ্গিভাবে সম্বন্ধিত !



* সূত্র : 'শ্রীশ্রীআনন্দমূর্ত্তির, "আনন্দরচনামৃত"।

ধ্যান


ধ্যান



ছান্দোগ্য উপনিষদের অষ্টম অধ্যায়ে, হৃদয়কমলে, সগুণ ব্রহ্মের ধ্যান করার উপদেশ দেওয়া হয়েছে !

কঠ মুণ্ডক ইত্যাদি উপনিষদেও, আত্মধ্যানের কথা আছে !

এছাড়া, ধ্যানবিন্দু, গোপালোত্তরতাপনী প্রভৃতি উপনিষদগুলিতেও, বিশেষ ধ্যানের কথা আছে !



* তথ্যসূত্র : 'স্বামী ধ্যানানন্দের  'ধ্যান' গ্রন্থ।

অণুমন


অণুমন



অণুমন এবং স্থূল জাগতিক অস্তিত্ব এবং পরমসত্তার চিত্তধাতু সঞ্জাত, সংকর্ষণে, সম্যকভাবে সংমিশ্রিত হয়ে সৃষ্টি হয়
মানব মন !

মানব মনের দু'ইটি জগৎ ! বাহ্যিক ও অাভ্যন্তরিক !

মানব মন যখন বাহ্যিক জগতের সাথে যুক্ত হয়, তখন মনে তার একটা অভ্যন্তরীণ উৎকর্ষের উদয় হয় !

মানব মন যখন অভ্যন্তরীণ জগতের সাথে সংযুক্ত হয়, তখন ভক্তি-প্রেম-শ্রদ্ধা প্রভৃতি উদীর্ণ হয় !



* ( সংগৃহীত )।

মানস


মানস



আমাদের অস্তিত্ব ত্রিস্তরীয় !
স্থূল শরীর !
সূক্ষ্মশরীর, যার অস্তিত্বের মধ্যে পড়ে, মন-বুদ্ধি !
আর কারণগত অস্তিত্ব, আধ্যাত্মিক !

আধ্যাত্মিক প্রগতির শেষ বিন্দু, দীনবন্ধু !

তিনটি স্তরেই, যোগের মাধ্যমে যোগাযোগ হতে পারে !

আমাদের স্থূলতম অস্তিত্ব, দেহ !

জাগতিক অস্তিত্বগুলির অভ্যন্তরীণ প্রক্ষেপণ হয়ে যায়, মনের মধ্যে ! মন, সুক্ষ্ম শরীরের অংশ ! সুক্ষ্ম শরীরের অংশ হলেও, মন বিরাট ! মন স্বরাট নয়, তবে মনের স্বরাজ্য আছে, সেই স্বরাজ্যও বিরাট ! মনের পরিধিও বিরাট ! আসলে মনের বিরাট ব্যাপ্তি !
মন শুধু দিগন্ত বা পৃথিবী ছাড়িয়ে নয়, মনের ব্যাপ্তি. তার বিস্তৃতি, প্রসার, অন্ত্যরিক্ষ্ ছাড়িয়েও দূরে, বহু দূরে, মনের সাথে জ্ঞানের মিশেল হয়ে, চলে যায় ! চলে যায় !

( সংগৃহীত )।

চলচিত্র


চলচিত্র



১৯১৩  সালে ভারতে প্রথম পূর্ণ দৈর্ঘের চলচিত্র মুক্তি পেয়েছিল,  'রাজা হরিশচন্দ্র'  !
তারপর থেকে, ভারতে, চলচিত্র-জগতের,  নতুন যুগের, সূচনা হয়েছিল !