রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭

বুদ্ধদেব


বুদ্ধদেব



বুদ্ধদেবের কথা,  নির্বাণ লাভ করলে,  মানুষ কষ্ট থেকে মুক্তি লাভ করে !

কিন্তু,  নির্বাণটা কি ?

ওটা তো মৃত্যু !

মৃত্যুতেই কি কষ্ট শেষ ?

তবে তো পুনর্জন্মে,  আবার সেই কষ্ট আসবে !

বুদ্ধদেব,  পুনর্জন্মবাদে বিশ্বাস করতেন !

রোগব্যাধি


রোগব্যাধি



শরীর নাকি ব্যাধির মন্দির !
শরীর থাকলেই রোগ-ব্যাধি হবেই !
কথাটা কি ঠিক ?

আমরা যদি ঠিকমত খাবার বাছাই করি, তরল খাবারও খাই,পরিষ্কার পরিচ্ছন্ন থাকি, তবে শরীরে রোগব্যাধি সহজে বাসা বাঁধতে পারবে না !

একথাটা আমরা কেন বুঝতে চাই না !

পুনর্জন্ম


পুনর্জন্ম



এক জনের মৃত্যুতে তাঁর সব কিছু শেষ হয়ে যায় না !
তাঁর স্মৃতি থেকে যায় !
তাঁর অনুভূতির উদয়ও আমাদের মনে উদিত হয় ! বারেবারে উদিত হয় !

একজনের মৃত্যুতে তাঁর, সবকিছু শেষ হয়ে যায় না !

আমাদের মনে,  তাঁর অনুভূতির উদয় হওয়াও, তাঁর স্মৃতি !

তাঁর স্মৃতি থেকে যাওয়া, তাঁর অনুভূতির উদয় হওয়া,  আমাদের কাছে,  সেটাই তাঁর পুনর্জন্ম !

প্রেম নারী এবং পুরুষ


প্রেম  নারী এবং পুরুষ



প্রেম বলতে আমি মূলত মানব প্রেম বুঝি !
প্রেম বলতে আমি নর-নারীর প্রেমও বুঝি !
প্রেম বলতে আমি আরো বুঝি, নারীর সাথে পুরুষের প্রেম !
পুরুষের সাথে নারীর প্রেম !

শাস্ত্রের কথায়, নারীসঙ্গ নাকি পাপ সঙ্গ !
তা আমি কখনো মানি না !

নারীসঙ্গ উপভোগ তন্ত্র, তাও মানি না !

নারীর প্রেম নয় অন্ধ ! নারীর প্রমের দুয়ার কখনো থাকে না বন্ধ !

নারী প্রগতিবাদী সংস্কার !

নারী নিয়ে পুরুষের আছে অনেক কুসংস্কার !

প্রভুযিশু


প্রভুযিশু



প্রভু যিশু,  কত কষ্ট করে,  নিজেই নিজের মৃত্যুদণ্ডের জন্য,  নির্দিষ্ট  ক্রুশ বইতে,  বাধ্য হয়েছিলেন !

প্রভু যিশু, তখনও, প্রভুযিশু হন নি !

প্রভুযিশু, ক্রুশ না বইলে, প্রভুযিশুকে ক্রুশবিদ্ধ না করলে, প্রভুযিশুর রক্তপাত না ঘটলে, প্রভুযিশু অমানুষিক নির্যাতন না সইলে, প্রভুযিশুর আপাত ( apparent ) মৃত্যু না ঘটলে, প্রভুযিশু কিছুতেই, কখনও, কোনদিনই,  'প্রভু'  এবং  'যিশু'  হতে পারতেন না !

বাহ্যতঃ  প্রতীয়মান,  প্রকৃত পক্ষে,  ক্রুশবিদ্ধ হয়ে,  প্রভু যিশুর  'মৃত্যু' হয়তো ঘটেই নি !

কেউ মারা গেলে, তাঁর আর উত্থান বা পুনরুত্থান ঘটে না !
ওসব পৌরাণিক গল্পে ঘটে।

ঐতিহাসিক ঘটনায়, মৃতের বেঁচে ওঠার নজির নেই !