শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

আমাদের কারণ শরীর


আমাদের কারণ শরীর


মানুষের জ্ঞান, বুদ্ধিস্তর পর্যন্ত এগোতে পারে !

তারপর আর জ্ঞান হয় না !

এই জ্ঞান না হওয়াকে বলে 'অজ্ঞান' !

এই  'অজ্ঞানতত্ত্ব', সমস্ত শরীরের কারণ হওয়ায়, তা 'কারণশরীর' !

কারণশরীরের সাথে অজ্ঞানতত্বের সংযোগ সম্পর্ক রয়েছে !

কারণশরীরকে বলা হয়, 'স্বভাব', 'অভ্যাস', 'প্রকৃতি' !

এই কারণশরীর আমাদের 'আনন্দময় কোশ'ও !

কারণশরীরে 'সমাধি' আসে !



*  সূত্র  :  'সাধক সঞ্জীবনী',   'বঙ্গীয় শব্দকোষ',  প্রচলিত বাংলা অভিধান', 'গীতা রসামৃত',  পৃষ্ঠা  ৪০৬।

আমাদের সূক্ষ্ম শরীর


আমাদের সূক্ষ্ম শরীর


পঞ্চ জ্ঞানেন্দ্রিয়।
চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা, ত্বক।

পঞ্চ কর্মেন্দ্রিয়।
বাক্, পাণি, পাদ, পায়ু, ও উপস্থ।

পাঁচটি মহৎ প্রাণ !
প্রাণ, অপান, উদান, সমান, ও ব্যান।

মন।

বুদ্ধি।

এই সতেরোটি তত্ত্বের সম্মিলিত অবয়ব, আমাদের সূক্ষশরীর !

যেখানে প্রাণের প্রাধান্য, সেই সূক্ষ্মশরীর, আমাদের  'প্রাণময় কোশ' !

যেখানে মনের প্রাধান্য, সেই সূক্ষ্মশরীর, আমাদের  'মনোময় কোশ' !

যেখানে 'বুদ্ধির' প্রাধান্য, সেই সূক্ষ্মশরীর, আমাদের  'বিজ্ঞানময় কোশ' !


সূক্ষ্মশরীর আমাদের স্বাভাবিক সৎ চিন্তা-ভাবনা করায় !



* সূত্র  :  'সাধক সঞ্জীবনী',  'বঙ্গীব শব্দকোষ',  প্রচলিত বাংলা অভিধান,  'গীতা রসামৃত'  পৃষ্ঠা  ৪০৬।

স্থূলশরীর


স্থূলশরীর


শাস্ত্রের দৃষ্টিতে আমাদের শরীর



আমাদের শরীরের তিনটি ভাগ !

স্থূলশরীর।

সূক্ষ্মশরীর।

কারণশরীর। 

স্থূলশরীর।
আমাদের এই শরীর, যা বাবা-মায়ের রজ-বীর্য থেকে তৈরি হয়েছে, তা স্থূলশরীর।

শাস্ত্রের ব্যাখ্যায়, 

পৃথিবী

জল

তেজ

বায়ু

এবং আকাশ,

এই পঞ্চভূতের সম্মিলিত সত্ত্বা  অর্থাৎ সমবায় থেকে যা তৈরি হয়েছে,  এবং যাতে  'প্রাণ' আছে,  আমাদের সেই  সত্ত্বা, যা কিনা 'শরীর', তাই স্থুলশরীর !

এই স্থূলশরীরের অন্য নাম, 'অন্নময় কোশ'। কেননা,  এটি অন্নদ্বারাই জীবিত থাকে,  এবং,  আসলে এটি অন্নের 'বিকার' থেকে উদ্ভূত !

'বিকার'।
স্বাভাবিক অবস্থার অন্যথা ! বৈগুণ্য। রূপান্তর। অবস্থান্তর। পরিবর্তনের ফলে উৎপন্ন বস্তু। যেমন দুধ থেকে দই ! আসলে
অন্যরূপ পরিণাম বা পরিণামবিশিষ্ট।

অন্নমব কোশ, নির্দিষ্ট কালসীমার মধ্যে অন্ন দ্বারা প্রতিপালিত, এবং, বৃদ্ধিপ্রাপ্ত  হয় !

'প্রাণ' না থাকলে, স্থূলশরীরে 'পচন' ধরে !

আমাদের স্থূলশরীর বিভিন্ন শারীরিক কাজকর্ম, কসরত,  করে !



*  তথ্যসূত্র  :  'সাধক সঞ্জীবনী',  'বঙ্গীয় শব্দকোষ',  প্রচলিত বাংলা অভিধান,  'গীতা রসামৃত', পৃষ্ঠা ৪০৬।