মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭

নবদ্বার


নবদ্বার



শাস্ত্রের কথায় মানুষের শরীরে আছে 'নবদ্বার' !
দুই চক্ষু
দুই কর্ণ
দুই নাসারন্ধ্র
মুখ
পায়ু
উপস্থ।

ছেলেদের ক্ষেত্রে, পুংলিঙ্গে প্রস্রাব ও বীর্য নির্গমনের একই পথ !

মেয়েদের ক্ষেত্রে, প্রস্রাব নির্গমনের দ্বার ও যোনিদ্বার আলাদা আলাদা !

মেয়েদের ঐ দুটি দ্বারের মধ্যে, কোন যোগ সংযোগ বা যোগাযোগ নেই !

কাজেই, মেয়েদের ক্ষেত্রে, 'নব' ( নয় ) নয়, ওটা হবে 'দশ'দ্বার !

শাস্ত্রকারদের' ওটা সংশোধনের সুযোগ করে দিচ্ছি !

সম্ভবত, শাস্ত্রকারেরা, মুনি-ঋষিরা, মেয়েদের  private parts (  নারীর দেহের যৌনাঙ্গ বা লজ্জাস্থান সমূহ ) তন্ন তন্ন করে খুঁজে দেখেন নি !

তাতে হয়তো, মুনি-ঋষিদের বীর্য নিষ্ক্রমণ হয়ে, তাঁদের ব্রহ্মচর্য পালনের ক্ষেত্রে, ক্ষতি হয়ে যেত !

ওগুলোর বাইরেও, আরেকটা শাস্ত্রীয় 'দ্বার' রয়েছে !
সেটি 'ব্রহ্মদ্বার' !

সাত্ত্বিক ব্যক্তিদের 'আত্মা' নাকি 'ব্রহ্মদ্বার' দিয়েই, শরীর ছেড়ে বাইরে বেরিয়ে যান !

আর মানুষের জন্মসূচনলগ্নে, ঈশ্বর, তখনকার ঐ নরম তুলতুলে  'ব্রহ্মদ্বার'  দিয়েই, মানব শিশুর শরীরের মধ্যে প্রবেশ করেন !

কাজেই, মানুষের 'নবদ্বার' 'স্বতঃসিদ্ধ' নয়!
পুরুষদের ক্ষেত্রে, 'নবদ্বার'।
মহিলাদের ক্ষেত্রে, 'দশদ্বার' !

আর আত্মা নির্গমণের পথ, 'ব্রহ্মরন্ধ্র' ( near Coronal Suture in the Cranium )   যদি ভাগ্যগুণে মিলে যায়,
তবে পুরুষের ক্ষেত্রে, 'নবদ্বার' হবে 'দশদ্বার',
আর নারীর ক্ষেত্রে, 'দশদ্বার' হবে 'একাদশ'দ্বার !

সবিকল্প সমাধি


সবিকল্প সমাধি


সবিকল্প।
বিকল্প যুক্ত।
বিকল্প বিশিষ্ট।
তুলনায় গেলে
বিপরীতে অবিকল্প !


সবিকল্প সমাধি।
যোগের একধরণের সমাধি বিশেষ !

সবিকল্প সমাধিতে,
জ্ঞাতা
জ্ঞেয়
জ্ঞান
এই তিনের
লয় হওয়ার
সম্ভাবনা নেই !
জ্ঞাতা জ্ঞেয় জ্ঞান, এই তিনের লয় না হওয়া সত্ত্বেও, ব্রহ্মে, চিত্তবৃত্তির অবস্থান নিশ্চিত করা হয় !

তুলনীয়।
নির্বিকল্প সমাধি !

দেবতা ও আনন্দ


দেবতা ও আনন্দ



আপনার দেবতা যদি আপনাকে আনন্দ দিতে পারেন, তবে তিনিই আপনার দেবতা !
আপনার স্বামী বা স্ত্রী, যদি আপনাকে, আনন্দ দিতে পারেন, তবে তিনিও আপনার দেবতা !



* [ দেবতা।
     দেবদেবী।

     দেবতা, মূলত স্ত্রীলিঙ্গ হলেও

     বাংলায়

     দেব ও দেবী
     এই উভয়লিঙ্গেই

     দেবতা 'শব্দ'
     ব্যবহৃত হয়। ]

নির্বিকল্প সমাধি


নির্বিকল্প সমাধি



নির্বিকল্প।
বিকল্পহীন !
অভ্রান্ত।
নিঃসংশয়।
ওটাই নাকি 'পূর্ণজ্ঞান' !
জ্ঞাতৃজ্ঞেয় বিভাগশূন্য।
জ্ঞাতৃজ্ঞেয় ভেদবুদ্ধি বর্জিত।
ওটি জগৎ ও ব্রহ্মের তাদাত্ম্য জ্ঞান অনুবন্ধী।

তাদাত্ম্য।
ব্রহ্মের সঙ্গে একাত্মতা।
ব্রহ্মের সঙ্গে নিবিড় ঐক্য।
ব্রহ্মের সঙ্গে অভেদ ঐক্য।
ব্রহ্মের সঙ্গে ব্রহ্মজ্ঞানীর তাদাত্ম্য সম্বন্ধ !
[ সংস্কৃতে তদাত্মন্ + ষ ]।

অনুবন্ধী।
সম্বন্ধীয়।
সম্পর্কিত।
অন্বিত।
অবিচ্ছিন্ন।
পারস্পর্যযুক্ত।
সুসম্বদ্ধ।


নির্বিকল্প সমাধি।
জ্ঞাতৃজ্ঞেয়ত্বভেদশূন্য হয়ে অদ্বিতীয় পরব্রহ্মে একাগ্রচিত্তে অবস্থান !
বাহ্যজ্ঞানশূন্য হয়ে ধ্যানমগ্নতা।
ধ্যানে তন্ময়তা।
জ্ঞাতৃজ্ঞেয় ভেদহীন অদ্বিতীয় ব্রহ্মতে তদাকার বুদ্ধিবৃত্তির  একইভাবে অবস্থান।

ওখানে থাকে না কোন পিছু টান !
ধ্যান।
শূধু ধ্যান।
শুধুই ধ্যান !

তদাকার।
সেই প্রকার।
সেই রকম।
তাদৃশ।
তত্তুল্য।
তদাত্মক।
নিবিষ্ট !