বুধবার, ৫ আগস্ট, ২০২০

‎পদবি ( দুই )

পদবি ( দুই )

শেয়ার করেছেন :- প্রণব কুমার কুণ্ডু
শেয়ার করেছেন :- প্রণব কুমার কুণ্ডু


১.দে:দেবা শব্দ থেকে দে শব্দটি এসেছে ।১২-১৩দশকের দেব রাজ পরিবার রাজত্ব করতো বর্তমান বাংলাদেশের মুন্সি গঞ্জে ।দেব থেকে এই দে পদবী এসেছিল বলে মনে করা হয়।
২.ভারতীয় উপমহাদেশে হিন্দু রাজা, জমিদার ,রাজপুত্র ,রাজপুরুষ ও জমিদারদের সাধারণ উপাধি হিসেবে রায় শব্দ ব্যবহৃত হতো।রাজ শব্দ থেকে এর উৎপত্তি ।দক্ষিণ-ভারত তথা মহারাষ্ট্রে এটি হলো রাও। এদেশে সম্রাট, সুলতান বা নবাবের দেওয়া রায় উপাধিও অনেক বংশে প্রচলিত। ব্রাহ্মণ থেকে অন্ত্যজ পর্যায় পর্যন্ত এ পদবির ব্যবহার লক্ষ্য করা যায় । এদেশে রাজবংশীয় ও নমঃশূদ্র দের মধ্যে রায় পদবী যেমন দেখা যায় তেমনি তথাকথিত কুলীন ব্রাহ্মণ এর মধ্যেও রায় পদবী লক্ষ্য করা যায় । আমার অন্য মতে ব্রিটিশরা অনেক জমিদার ও রাজপুরুষদের রায়বাহাদুর উপাধি দিতেন, পরবর্তীকালে এই রায়বাহাদুর বিভিন্ন অঞ্চলে ভেঙে গিয়ে রায় এ পরিণত হয়।
৩.দত্ত:দত্ত শব্দের অর্থ দেওয়া। দত্তাত্রেয় থেকে দত্ত শব্দটি এসেছে ।তিন দেবতা ব্রহ্মা, বিষ্ণু,মহাদেব কে একত্রে ত্রয়ী বা দত্তাত্রেয় থেকে দত্ত শব্দটি এসেছে।
৪.ফার্সি শব্দ খান থেকে এসেছে খাঁ পদবী। উল্লেখ্য যে খান পদবী রাজার প্রিয়পাত্রদের জন্য দেওয়া উপাধি। অভিজাত ব্যক্তি বা ভূস্বামীকেই সাধারণত এই পদবী দেওয়া হতো। কতগুলো গ্রামের প্রধান ব্যক্তিকেও খাঁ উপাধি দেওয়া হতো।মধ্য চিনে রাজা ও প্রাচীন ইরানে আমির-উমরাহদের মধ্যে খাঁ পদবী প্রচলিত ছিল। বেলুচ ও আফগান সর্দাররা এই উপাধি গ্রহণ করে থাকেন হিন্দুদের মধ্যে কাশ্যপ গোত্রীয় ভাদুড়ি বংশের অনেকেই সুলতানি আমলে খাঁ উপাধি পেয়েছেন, তাদের উত্তর প্রজন্ম এখনো সে পদবী ব্যবহার করেছেন ।অনেক অব্রাহ্মণ হিন্দুও খাঁ পদবী ব্যবহার করে থাকেন।
৫.মোদক খুব প্রাচীন পদবী নয়, যারা মোয়া বা চিড়া , মুড়ি, খই, বাতাসা ,মিষ্টি তৈরি করত তাদের মোদক বলা হতো। অনেক জায়গায় এদের কুরি নামেও ডাকা হতো।
পর্ব-৩
পর্ব-১

সূত্র- ১.আমাদের পদবীর ইতিহাস -লোকেশ্বর বসু
২.পদবির উৎসসন্ধান -সমরপাল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন