আত্মা
আত্মা।
আত্মা, মন এবং অহঙ্কারের বিকারগুলোর জ্ঞাতা।
আত্মা, দেহ ইন্দ্রিয় ও প্রাণের ক্রিয়াসমূহের জ্ঞাতা।
আত্মা, নিজে নিষ্ক্রিয় !
নিষ্ক্রিয় বস্তু, কি করে সক্রিয় হয়ে, 'জ্ঞাতা' হন, তা জানা যায় না !
আত্মা নাকি নিত্য
তিনি জন্মান না
মরেন না
বৃদ্ধিপ্রাপ্ত হন না
ক্ষয়প্রাপ্ত হন না !
আত্মার হ্রাস-বৃদ্ধি হয় না।
দেহ নষ্ট হলেও, আত্মা, নাশপ্রাপ্ত হন না !
হিন্দুধর্মের এসব কথা, বোঝাও যায় না !
বৌদ্ধধর্মের প্রবর্তক, বুদ্ধদেব আত্মা মানেন। কিন্তু, তিনি আবার, ঈশ্বর, পরমাত্মা, মানেন না !
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন