চৈতন্যদেব ( অষ্টম পর্ব )
ফেসবুক থেকে শেয়ার করেছেন প্রণব কুমার কুণ্ডু
তারেই খুঁজে বেড়াই : অষ্টম পর্ব
সেবার একটানা বেশ কিছুদিন ছিলাম পুরীর রাধাকান্ত মঠ বা গম্ভীরায়। তখন কার্ত্তিক মাস চলছে। দামোদর মাসের ব্রত পালনের জন্য ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে আসা লক্ষ লক্ষ মানুষ ভীড় জমিয়েছেন পুরীতে। গম্ভীরাকেই মনে হচ্ছে একটা মিনি ভারতবর্ষ। কতরকম ভাষা, সম্প্রদায়, পোশাক, ব্রত পালনের আচার, সাধনার ধারা। খুবই ঘনিষ্ঠ ভাবে মেশার সুযোগ হল বিভিন্ন ধরনের বৈষ্ণব সাধুসম্প্রদায়ের সঙ্গে। যারা শ্রীচৈতন্যকে নিয়ে গবেষণা করেছেন তাদের অনেকেই শুধু ইতিহাসের মধ্যেই আবদ্ধ থেকে অবহেলা করে গেছেন সেই সময়ের জীবন্ত ইতিহাসের ধারক ও বাহক ভারতবর্ষের এক বিশাল এলাকায় বিস্তৃত বৈষ্ণব ও সহজিয়া সাধকসমাজকে এবং আজও প্রবহমান তাদের সাধনার ধারাকে। সত্যের মূর্তিমান ব্যঞ্জনা শ্রীচৈতন্যের জীবনের সত্য কি শুধুই সামান্য কিছু লিপিবদ্ধ তথ্যের মধ্যে দিয়ে জানা সম্ভব? তাঁর প্রকাশ্য বা গুপ্ত সাধনা সম্পর্কে ধারণা না থাকলে, তাঁকে অনুভবের মধ্যে দিয়ে জানার চেষ্টা না থাকলে সেই মহাজীবন কেন ধরা দেবেন?
আবার ফিরে আসি গম্ভীরার কথায়। সেই সময় ওখানে থাকা বৈষ্ণব সাধক ও ভক্তগণ প্রতিদিন ব্রাক্ষমুহূর্তে মঙ্গলারতি ও কীর্তনের পর একটি পরিক্রমায় বেরোতেন। তা এতই ভালো লাগতো যে আমরাও জুড়ে যেতাম ওনাদের সঙ্গে। তখনও অন্ধকারের পর্দা ওঠেনি, ঘুমিয়ে রয়েছে পুরী শহরের জনহীন রাস্তা; খোল করতাল সহ উদাত্ত গলায় সংকীর্তন করতে করতে এগিয়ে চলেছেন সাদা ধুতি ও উত্তরীয় গায়ে বৈষ্ণবজন। "শ্রীকৃষ্ণ চৈতন্য প্রভু নিত্যানন্দ......" যেন মুছে যাচ্ছে পাঁচশো বছরের সময়ের ব্যবধান। হয়তো আজও সামনে তিনিই রয়েছেন। একটু একটু করে ফুটছে ভোরের আলো আর আমরা যেন ক্রমশ মিশে যাচ্ছি সেই হারিয়ে যাওয়া সময়ের মধ্যে। এই পথের ধূলিকণায়, পুরীর আঁকে বাঁকে আজও তো তাঁরই স্পর্শ। স্বর্গদ্বার হয়ে পরিক্রমার পথ চললো সমুদ্রের ধার দিয়ে। সানরাইজ দেখতে জড়ো হওয়া ভীড়ও সরে গিয়ে অবাক হয়ে চেয়ে রইলো। সমুদ্রের জল আমরা ছিটিয়ে নিলাম মাথায়। তারপর চললাম হরিদাস ঠাকুরের সমাধিমন্দিরে।
এখানে দেখলাম আরও একটি অদ্ভুত ঘটনা। সমাধিমন্দিরে ঢোকার দরজার ঠিক ৮-১০ মিটার আগে, সমুদ্রের দিকে যাবার রাস্তার ওপরেই একটি ভাঙাচোরা, তালা দেওয়া ঘরের দরজার সামনে দেখতাম ছোট মোহন্ত মহারাজ থেকে শুরু করে সকল পরিক্রমাকারীই প্রতিদিন মাথা ঠেকাচ্ছেন। জিজ্ঞাসা করায় বললেন, "গুরুস্থান"। এখন প্রশ্ন হলো কে এই গুরু? গম্ভীরায় গিয়ে জানলাম ওনাদের প্রথম মোহন্ত গোপালগুরু গোস্বামী থেকে শুরু করে বাকী সব গুরু মোহন্তদের সমাধি রয়েছে ওখানে। এখানেও উঠে আসে অনেকগুলো প্রশ্ন। যে কোনো সম্প্রদায়ের কাছেই তাদের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সমাধি অত্যন্ত আদরের হওয়া উচিত। আর তা মঠের মধ্যে বা পাশাপাশি হওয়া বাঞ্ছনীয়। কিন্তু এক্ষেত্রে সেগুলো এতটাই অবহেলিত অবস্থায় পড়ে আছে কেন? ওই রকম একটি ছোট্ট ঘরে এত জনের সমাধি? নাকি সকলকেই অপ্রকট বলে প্রচার করার জন্য সমাধি এরকমই দূরে কোথাও রাখা প্রয়োজন? ব্যাপারটি একটু অন্যরকম মনে হচ্ছে না? ঘরটি বাজারের মধ্যে, আশপাশে দোকান ও হোটেল। সেই দোকানদারেরা জানালেন ভিতরে সত্যি সমাধি আছে এবং হরিদাস মন্দির থেকে সেখানে পূজা হয়। হরিদাস ঠাকুরের সমাধিমন্দিরের কয়েকজনের কাছে এই বিষয়ে খোঁজ নিয়েও কোনো তথ্য পেলাম না। ঘরটি তালা দেওয়া থাকায় ভিতরে ঢুকে দেখার সুযোগ হয়নি। তবে এই সমাধিক্ষেত্র যদি হেঁজি পেঁজি কারো হতো তাহলে এতজন বৈষ্ণব ওখানে মাথা ঠেকাতেন কি? তাহলে কার সমাধি? এই প্রসঙ্গে পুরীর টোটা গোপীনাথ মন্দিরের এক প্রাচীন সাধক জানালেন ওটি হল মহাপ্রভুর ঘনিষ্ঠ পার্ষদ স্বরূপ দামোদরের সমাধি। খুবই চমকে দেওয়ার মতো তথ্য।এর আগে পর্যন্ত স্বরূপ দামোদরের সমাধির কোথাও কোনো উল্লেখ পাইনি। ঘরটি তালাবন্ধ থাকায় ভিতরটা দেখতে পাই নি। সময়াভাবে এই রহস্যময় সমাধিগৃহটি নিয়ে বিস্তারিত অনুসন্ধানেরও সুযোগ পাই নি। কারও যদি এই বিষয়ে কিছু জানা থাকে, দয়া করে জানালে খুবই উপকৃত হবো।
হরিদাস ঠাকুরের সমাধিমন্দিরে সংকীর্তনের পরে পরিক্রমাকারীরা যেতেন টোটা গোপীনাথ মন্দিরে। এই মন্দিরে রহস্যও কিছু কম নেই যার কিছুটা আমি আগের একটি পর্বে আলোচনা করেছি। সাধুসঙ্গে সুযোগ হলো গোপীনাথের চরণদর্শনের। অপূর্ব সে বিগ্রহ। যারা এই মন্দিরে গেছেন অথচ চরণদর্শন করেননি তারা সত্যিই একটা অসাধারণ কিছু miss করে গেছেন। টোটা গোপীনাথ মন্দিরের পর মহাপ্রভুর স্মৃতিবিজড়িত চটক পর্বত, যমেশ্বর শিব ইত্যাদির পাশ দিয়ে ঘুরে এসে আমরা পরিক্রমা করতাম জগন্নাথ মন্দির। ভোরের বেলা অপেক্ষাকৃত নির্জন মন্দিরে এই পরিক্রমাকারীদের সঙ্গে সংকীর্তনে না এলে হয়তো জানতেই পারতাম না যে জগন্নাথ মন্দিরের compound এর মধ্যে মোট তিনটি চৈতন্য মহাপ্রভুর মন্দির রয়েছে।
বেশ কিছুদিন এই সাধুসঙ্গে থাকায় একটা একাত্মতা অনুভব করছিলাম এনাদের সঙ্গে। তারপর চৈতন্য মহাপ্রভুর অযাচিত কৃপায় দেখার সৌভাগ্য হল তাঁর নিজের গোপন রহস্যময় সাধনক্ষেত্র। গম্ভীরায় রাধাকান্ত মন্দিরের সামনে দিয়ে বাঁ দিকে ঘুরে ভিতরের দালানে ঢুকে পড়লে বাঁ দিকেই একটা তালাবন্ধ বড় কাঠের দরজা চোখে পড়বে। আমাকে ওই দরজা দিয়েই ভিতরে ঢোকানো হয়েছিল। গম্ভীরায় যে মহাপ্রভুর ঘরটি আমরা দেখে থাকি এটি ঠিক তার পিছনের দিক। ভিতরে একটা কিরকম গা ছমছম করা, থমথমে পরিবেশ, যেন প্রচণ্ড serious একটা পরিস্থিতির মধ্যে এসে পড়েছি। আবছা আলোয় দেখা যাচ্ছে খুব সরু একটি passage যার এক পাশে রয়েছে একটা ধ্যানঘর। একজন মানুষ তার ভিতরে বসলে আশপাশে ও মাথার ওপর অল্প জায়গাই ফাঁকা থাকে। সামনের ছোট কাঠের দরজা বন্ধ করে দিলেই জগৎ সংসারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। বাতাস চলাচলের জন্য দেওয়ালের গায়ে রয়েছে খুব সরু সরু ফাঁক। শ্রদ্ধায় মাথা আপনিই নেমে এল সুপ্রাচীন ওই তপস্যাস্থলের কাঁকুরে মেঝেতে। একের পর এক আরও কত চমক অপেক্ষা করছে তখন। দেখলাম কিছুটা দুরত্ব অন্তর অন্তর রয়েছে ছোট ছোট ধ্যানঘর। সেই সঙ্কীর্ণ passage টাই L shape এর মতো ঘুরে তিন চারটি ধ্যানকক্ষকে যুক্ত করে এসে মিশেছে একটি ঘরে। ঐ ঘরের পাশেই যে ধ্যানঘরটি রয়েছে সেটা তুলনামূলক বড় ও মাথাটা একটু চূড়া মতো করা। কে জানে, হয়ত এটাই নির্দিষ্ট করা ছিল মহাপ্রভুর জন্য। নিস্তব্ধ নিঃঝুম ঘরটির সর্বত্রই যেন রয়েছে সেই রহস্যময় মানুষটির অস্তিত্ব । এই ঘরেরই দেওয়ালে, মেঝেতে প্রচণ্ড বিরহ যণ্ত্রণায় নাক মুখ ঘষে রক্তাত্ব হয়েছেন তিনি। দেওয়ালে রয়েছে আঙুলের স্পর্শ। আরও চমকে গেলাম, ওই ঘরেরই মেঝে ভেদ করে একটা ছোট চার চৌকো গর্তের মধ্যে দিয়ে নেমে গেছে একটি কাঠের সিঁড়ি। এবার যেন সত্যি সত্যিই উত্তেজনায় দম বন্ধ হয়ে আসছে। একের পর এক বিস্ময় চোখের সামনে। নেমে পড়লাম ওই সিঁড়ি দিয়ে। মাটির নীচের ওই অংশে বেশ খানিকটা জায়গা একটু চওড়া। একটা সরু ঘরের মতই বলা যায়, যেখানে পাশাপাশি বসতে পারবেন দুজন। একটা কাঠের আসন চোখে পড়লো। জানি না, হয়তো ওনারই। হাত দিয়ে স্পর্শ করলাম সেটি। সেই ঘরটিরও অন্য দিকটি ক্রমশ সরু হয়ে গিয়েছে। শেষ প্রান্তে দেওয়ালে পাশাপাশি লাগানো রয়েছে দুটো পাথর। মাঝখানে যেটুকু ফাঁক রয়েছে তার মধ্যে দিয়ে কোনভাবে গলে যেতে পারে একটা মানুষ। অবাক বিস্ময়ে দেখলাম সেটা একটা সুড়ঙ্গের মুখ। কৌতুহল, উত্তেজনা চেপে রাখা আর সম্ভব হচ্ছিল না। চেষ্টা করলাম ওই সুড়ঙ্গের মধ্যে দিয়ে ঢুকতে। কিন্তু ঢোকার চেষ্টা করে বুঝতে পারলাম অন্য দিকটা এখন বন্ধ করা রয়েছে। ফিরে এসে একটু বসলাম ভুগর্ভের ওই রহস্যময় ঘরটিতে। সম্পূর্ণ অজানা, অচেনা এক ইতিহাসের, এক আশ্চর্য অভিজ্ঞতার মুখোমুখি আমি। সেই সময়কার অনুভূতি ভাষায় প্রকাশ করার ক্ষমতা আমার নেই। এক অদ্ভুত ঘোরের মধ্যে যেন ঢুকে গিয়েছিলাম। পাঁচশো বছরের বিরাট ব্যবধান পার হয়ে যেন পৌঁছে গিয়েছিলাম সেই হারিয়ে যাওয়া সময়ের মধ্যে। এই ঘোর কাটেনি আজও। যেন এক মাতালের মতই বুঁদ হয়ে, হয়তো বা একটু টলতে টলতেই ফিরে এসেছিলাম আমার ঘরে। আস্তে আস্তে মনে জমতে শুরু করলো হাজারো প্রশ্ন। কেন এইসব গুপ্তকক্ষ? কি প্রয়োজনে ব্যবহার হত সেগুলো? যা দেখে এলাম তাতে স্পষ্টই বুঝতে পারছি অন্তত পাঁচ সাতজন মানুষ ওর ভিতরে ঢুকে থাকলেও কাকপক্ষীতে টের পাওয়া সম্ভব নয়। কি হত ওখানে? কোনো গুহ্য সাধনা? এই প্রশ্নগুলোরই উত্তর খুঁজতে লাগলাম তারপর। আস্তে আস্তে সামনে আসতে লাগলো ইতিহাসের লুকিয়ে রাখা দিকগুলো। এক nonconventional গোপন সাধনা যার সঙ্গে যুক্ত ছিলেন সপার্ষদ চৈতন্য মহাপ্রভু। সেই অজানা ইতিহাসের মধ্যেই লুকিয়ে রয়েছে চৈতন্য মহাপ্রভুর রহস্যময় অন্তর্ধান ও তার পরবর্তী অধ্যায়।
আবার ফিরে আসি গম্ভীরার কথায়। সেই সময় ওখানে থাকা বৈষ্ণব সাধক ও ভক্তগণ প্রতিদিন ব্রাক্ষমুহূর্তে মঙ্গলারতি ও কীর্তনের পর একটি পরিক্রমায় বেরোতেন। তা এতই ভালো লাগতো যে আমরাও জুড়ে যেতাম ওনাদের সঙ্গে। তখনও অন্ধকারের পর্দা ওঠেনি, ঘুমিয়ে রয়েছে পুরী শহরের জনহীন রাস্তা; খোল করতাল সহ উদাত্ত গলায় সংকীর্তন করতে করতে এগিয়ে চলেছেন সাদা ধুতি ও উত্তরীয় গায়ে বৈষ্ণবজন। "শ্রীকৃষ্ণ চৈতন্য প্রভু নিত্যানন্দ......" যেন মুছে যাচ্ছে পাঁচশো বছরের সময়ের ব্যবধান। হয়তো আজও সামনে তিনিই রয়েছেন। একটু একটু করে ফুটছে ভোরের আলো আর আমরা যেন ক্রমশ মিশে যাচ্ছি সেই হারিয়ে যাওয়া সময়ের মধ্যে। এই পথের ধূলিকণায়, পুরীর আঁকে বাঁকে আজও তো তাঁরই স্পর্শ। স্বর্গদ্বার হয়ে পরিক্রমার পথ চললো সমুদ্রের ধার দিয়ে। সানরাইজ দেখতে জড়ো হওয়া ভীড়ও সরে গিয়ে অবাক হয়ে চেয়ে রইলো। সমুদ্রের জল আমরা ছিটিয়ে নিলাম মাথায়। তারপর চললাম হরিদাস ঠাকুরের সমাধিমন্দিরে।
এখানে দেখলাম আরও একটি অদ্ভুত ঘটনা। সমাধিমন্দিরে ঢোকার দরজার ঠিক ৮-১০ মিটার আগে, সমুদ্রের দিকে যাবার রাস্তার ওপরেই একটি ভাঙাচোরা, তালা দেওয়া ঘরের দরজার সামনে দেখতাম ছোট মোহন্ত মহারাজ থেকে শুরু করে সকল পরিক্রমাকারীই প্রতিদিন মাথা ঠেকাচ্ছেন। জিজ্ঞাসা করায় বললেন, "গুরুস্থান"। এখন প্রশ্ন হলো কে এই গুরু? গম্ভীরায় গিয়ে জানলাম ওনাদের প্রথম মোহন্ত গোপালগুরু গোস্বামী থেকে শুরু করে বাকী সব গুরু মোহন্তদের সমাধি রয়েছে ওখানে। এখানেও উঠে আসে অনেকগুলো প্রশ্ন। যে কোনো সম্প্রদায়ের কাছেই তাদের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সমাধি অত্যন্ত আদরের হওয়া উচিত। আর তা মঠের মধ্যে বা পাশাপাশি হওয়া বাঞ্ছনীয়। কিন্তু এক্ষেত্রে সেগুলো এতটাই অবহেলিত অবস্থায় পড়ে আছে কেন? ওই রকম একটি ছোট্ট ঘরে এত জনের সমাধি? নাকি সকলকেই অপ্রকট বলে প্রচার করার জন্য সমাধি এরকমই দূরে কোথাও রাখা প্রয়োজন? ব্যাপারটি একটু অন্যরকম মনে হচ্ছে না? ঘরটি বাজারের মধ্যে, আশপাশে দোকান ও হোটেল। সেই দোকানদারেরা জানালেন ভিতরে সত্যি সমাধি আছে এবং হরিদাস মন্দির থেকে সেখানে পূজা হয়। হরিদাস ঠাকুরের সমাধিমন্দিরের কয়েকজনের কাছে এই বিষয়ে খোঁজ নিয়েও কোনো তথ্য পেলাম না। ঘরটি তালা দেওয়া থাকায় ভিতরে ঢুকে দেখার সুযোগ হয়নি। তবে এই সমাধিক্ষেত্র যদি হেঁজি পেঁজি কারো হতো তাহলে এতজন বৈষ্ণব ওখানে মাথা ঠেকাতেন কি? তাহলে কার সমাধি? এই প্রসঙ্গে পুরীর টোটা গোপীনাথ মন্দিরের এক প্রাচীন সাধক জানালেন ওটি হল মহাপ্রভুর ঘনিষ্ঠ পার্ষদ স্বরূপ দামোদরের সমাধি। খুবই চমকে দেওয়ার মতো তথ্য।এর আগে পর্যন্ত স্বরূপ দামোদরের সমাধির কোথাও কোনো উল্লেখ পাইনি। ঘরটি তালাবন্ধ থাকায় ভিতরটা দেখতে পাই নি। সময়াভাবে এই রহস্যময় সমাধিগৃহটি নিয়ে বিস্তারিত অনুসন্ধানেরও সুযোগ পাই নি। কারও যদি এই বিষয়ে কিছু জানা থাকে, দয়া করে জানালে খুবই উপকৃত হবো।
হরিদাস ঠাকুরের সমাধিমন্দিরে সংকীর্তনের পরে পরিক্রমাকারীরা যেতেন টোটা গোপীনাথ মন্দিরে। এই মন্দিরে রহস্যও কিছু কম নেই যার কিছুটা আমি আগের একটি পর্বে আলোচনা করেছি। সাধুসঙ্গে সুযোগ হলো গোপীনাথের চরণদর্শনের। অপূর্ব সে বিগ্রহ। যারা এই মন্দিরে গেছেন অথচ চরণদর্শন করেননি তারা সত্যিই একটা অসাধারণ কিছু miss করে গেছেন। টোটা গোপীনাথ মন্দিরের পর মহাপ্রভুর স্মৃতিবিজড়িত চটক পর্বত, যমেশ্বর শিব ইত্যাদির পাশ দিয়ে ঘুরে এসে আমরা পরিক্রমা করতাম জগন্নাথ মন্দির। ভোরের বেলা অপেক্ষাকৃত নির্জন মন্দিরে এই পরিক্রমাকারীদের সঙ্গে সংকীর্তনে না এলে হয়তো জানতেই পারতাম না যে জগন্নাথ মন্দিরের compound এর মধ্যে মোট তিনটি চৈতন্য মহাপ্রভুর মন্দির রয়েছে।
বেশ কিছুদিন এই সাধুসঙ্গে থাকায় একটা একাত্মতা অনুভব করছিলাম এনাদের সঙ্গে। তারপর চৈতন্য মহাপ্রভুর অযাচিত কৃপায় দেখার সৌভাগ্য হল তাঁর নিজের গোপন রহস্যময় সাধনক্ষেত্র। গম্ভীরায় রাধাকান্ত মন্দিরের সামনে দিয়ে বাঁ দিকে ঘুরে ভিতরের দালানে ঢুকে পড়লে বাঁ দিকেই একটা তালাবন্ধ বড় কাঠের দরজা চোখে পড়বে। আমাকে ওই দরজা দিয়েই ভিতরে ঢোকানো হয়েছিল। গম্ভীরায় যে মহাপ্রভুর ঘরটি আমরা দেখে থাকি এটি ঠিক তার পিছনের দিক। ভিতরে একটা কিরকম গা ছমছম করা, থমথমে পরিবেশ, যেন প্রচণ্ড serious একটা পরিস্থিতির মধ্যে এসে পড়েছি। আবছা আলোয় দেখা যাচ্ছে খুব সরু একটি passage যার এক পাশে রয়েছে একটা ধ্যানঘর। একজন মানুষ তার ভিতরে বসলে আশপাশে ও মাথার ওপর অল্প জায়গাই ফাঁকা থাকে। সামনের ছোট কাঠের দরজা বন্ধ করে দিলেই জগৎ সংসারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। বাতাস চলাচলের জন্য দেওয়ালের গায়ে রয়েছে খুব সরু সরু ফাঁক। শ্রদ্ধায় মাথা আপনিই নেমে এল সুপ্রাচীন ওই তপস্যাস্থলের কাঁকুরে মেঝেতে। একের পর এক আরও কত চমক অপেক্ষা করছে তখন। দেখলাম কিছুটা দুরত্ব অন্তর অন্তর রয়েছে ছোট ছোট ধ্যানঘর। সেই সঙ্কীর্ণ passage টাই L shape এর মতো ঘুরে তিন চারটি ধ্যানকক্ষকে যুক্ত করে এসে মিশেছে একটি ঘরে। ঐ ঘরের পাশেই যে ধ্যানঘরটি রয়েছে সেটা তুলনামূলক বড় ও মাথাটা একটু চূড়া মতো করা। কে জানে, হয়ত এটাই নির্দিষ্ট করা ছিল মহাপ্রভুর জন্য। নিস্তব্ধ নিঃঝুম ঘরটির সর্বত্রই যেন রয়েছে সেই রহস্যময় মানুষটির অস্তিত্ব । এই ঘরেরই দেওয়ালে, মেঝেতে প্রচণ্ড বিরহ যণ্ত্রণায় নাক মুখ ঘষে রক্তাত্ব হয়েছেন তিনি। দেওয়ালে রয়েছে আঙুলের স্পর্শ। আরও চমকে গেলাম, ওই ঘরেরই মেঝে ভেদ করে একটা ছোট চার চৌকো গর্তের মধ্যে দিয়ে নেমে গেছে একটি কাঠের সিঁড়ি। এবার যেন সত্যি সত্যিই উত্তেজনায় দম বন্ধ হয়ে আসছে। একের পর এক বিস্ময় চোখের সামনে। নেমে পড়লাম ওই সিঁড়ি দিয়ে। মাটির নীচের ওই অংশে বেশ খানিকটা জায়গা একটু চওড়া। একটা সরু ঘরের মতই বলা যায়, যেখানে পাশাপাশি বসতে পারবেন দুজন। একটা কাঠের আসন চোখে পড়লো। জানি না, হয়তো ওনারই। হাত দিয়ে স্পর্শ করলাম সেটি। সেই ঘরটিরও অন্য দিকটি ক্রমশ সরু হয়ে গিয়েছে। শেষ প্রান্তে দেওয়ালে পাশাপাশি লাগানো রয়েছে দুটো পাথর। মাঝখানে যেটুকু ফাঁক রয়েছে তার মধ্যে দিয়ে কোনভাবে গলে যেতে পারে একটা মানুষ। অবাক বিস্ময়ে দেখলাম সেটা একটা সুড়ঙ্গের মুখ। কৌতুহল, উত্তেজনা চেপে রাখা আর সম্ভব হচ্ছিল না। চেষ্টা করলাম ওই সুড়ঙ্গের মধ্যে দিয়ে ঢুকতে। কিন্তু ঢোকার চেষ্টা করে বুঝতে পারলাম অন্য দিকটা এখন বন্ধ করা রয়েছে। ফিরে এসে একটু বসলাম ভুগর্ভের ওই রহস্যময় ঘরটিতে। সম্পূর্ণ অজানা, অচেনা এক ইতিহাসের, এক আশ্চর্য অভিজ্ঞতার মুখোমুখি আমি। সেই সময়কার অনুভূতি ভাষায় প্রকাশ করার ক্ষমতা আমার নেই। এক অদ্ভুত ঘোরের মধ্যে যেন ঢুকে গিয়েছিলাম। পাঁচশো বছরের বিরাট ব্যবধান পার হয়ে যেন পৌঁছে গিয়েছিলাম সেই হারিয়ে যাওয়া সময়ের মধ্যে। এই ঘোর কাটেনি আজও। যেন এক মাতালের মতই বুঁদ হয়ে, হয়তো বা একটু টলতে টলতেই ফিরে এসেছিলাম আমার ঘরে। আস্তে আস্তে মনে জমতে শুরু করলো হাজারো প্রশ্ন। কেন এইসব গুপ্তকক্ষ? কি প্রয়োজনে ব্যবহার হত সেগুলো? যা দেখে এলাম তাতে স্পষ্টই বুঝতে পারছি অন্তত পাঁচ সাতজন মানুষ ওর ভিতরে ঢুকে থাকলেও কাকপক্ষীতে টের পাওয়া সম্ভব নয়। কি হত ওখানে? কোনো গুহ্য সাধনা? এই প্রশ্নগুলোরই উত্তর খুঁজতে লাগলাম তারপর। আস্তে আস্তে সামনে আসতে লাগলো ইতিহাসের লুকিয়ে রাখা দিকগুলো। এক nonconventional গোপন সাধনা যার সঙ্গে যুক্ত ছিলেন সপার্ষদ চৈতন্য মহাপ্রভু। সেই অজানা ইতিহাসের মধ্যেই লুকিয়ে রয়েছে চৈতন্য মহাপ্রভুর রহস্যময় অন্তর্ধান ও তার পরবর্তী অধ্যায়।
- স্নেহাশিস
পারুল আশ্রম
পারুল আশ্রম
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন