আমাদের কারণ শরীর
মানুষের জ্ঞান, বুদ্ধিস্তর পর্যন্ত এগোতে পারে !
তারপর আর জ্ঞান হয় না !
এই জ্ঞান না হওয়াকে বলে 'অজ্ঞান' !
এই 'অজ্ঞানতত্ত্ব', সমস্ত শরীরের কারণ হওয়ায়, তা 'কারণশরীর' !
কারণশরীরের সাথে অজ্ঞানতত্বের সংযোগ সম্পর্ক রয়েছে !
কারণশরীরকে বলা হয়, 'স্বভাব', 'অভ্যাস', 'প্রকৃতি' !
এই কারণশরীর আমাদের 'আনন্দময় কোশ'ও !
কারণশরীরে 'সমাধি' আসে !
* সূত্র : 'সাধক সঞ্জীবনী', 'বঙ্গীয় শব্দকোষ', প্রচলিত বাংলা অভিধান', 'গীতা রসামৃত', পৃষ্ঠা ৪০৬।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন