রবিবার, ২৩ আগস্ট, ২০২০

টিপু_সুলতানের কথা

 টিপু_সুলতানের কথা

টিপুকে হত্যা করার পর টিপুর অনেক চিঠি পত্র এবং জরুরী কাগজ পত্রও ইংরেজরা মহীশূর থেকে উদ্ধার করে ব্রিটেনে নিয়ে যায়। সেগুলো এখনও সংরক্ষণ করা আছে লণ্ডনের ইন্ডিয়া অফিস লাইব্রেরীতে। সেই লাইব্রেরি থেকে ইতিহাসবিদ কে এম পানিকর, টিপুর লেখা কিছু চিঠিপত্র আবিষ্কার করে, যার প্রতিটি ছত্রে টিপুর হিন্দু বিদ্বেষ ফুটে ওঠে। 
 
👉১৭৮৮ সালের ২২ মার্চ টিপু তার সেনাপতি আব্দুল কাদেরকে চিঠিতে লিখে, "১২ হাজার এর বেশি হিন্দুকে মুসলমান করা হয়েছে। তার মধ্যে অনেক নাম্বুদ্রী ব্রাহ্মণ আছে। এই সাফল্যের খবর হিন্দুদের মধ্যে ব্যাপকভাবে প্রচার করা দরকার। স্থানীয় হিন্দুদের মুসলমান করার জন্য তোমার কাছে ধরে নিয়ে এসো। একজন নাম্বুদ্রীও যেন বাদ না যায়।" বলাই বাহুল্য, এই হিন্দুরা নিশ্চয় টিপুকে ও ইসলামকে ভালোবেসে মুসলমান হয় নি। তাহলে তো আর হিন্দুদের ধরে আনার দরকার পড়তো না। 
 
👉১৭৮৮ সালের ১৪ ডিসেম্বর তার এক উচ্চ পদস্থ কর্মকর্তাকে টিপু লিখে, "আমি দুজন বিশ্বস্ত লোককে হুসেন আলীর সাথে পাঠাচ্ছি। এদের সাহায্যে সমস্ত হিন্দুদের ধরবে আর হত্যা করবে। যাদের বয়স ২০ বছরের কম তাদের জেলে ঢোকাবে এবং এই সংখ্যা ৫ হাজারের বেশি হলে বাকিদের গাছের সাথে ঝুলিয়ে দেবে। এটা আমার আদেশ।"
 
👉১৭৯০ সালের ১৯ জানুয়ারি, কর্মকর্তা বদ্রুস সামান খাঁকে টিপু লিখে, "তুমি কি জানো না যে, সম্প্রতি মালাবারে আমি বিশাল সাফল্য অর্জন করেছি এবং ৪ লক্ষেরও বেশি হিন্দুকে ইসলামে ধর্মান্তরিত করেছি। আমি খুব শিঘ্রই অভিশপ্ত রমন নায়ারের বিরুদ্ধে অগ্রসর হচ্ছি। এই সব প্রজাদের ইসলামে ধর্মান্তরিত করাটা জরুরী। তাই আমি বর্তমানে শ্রীরঙ্গপত্তনমে ফিরে যাওয়ার পরিকল্পনা আনন্দের সাথে স্থগিত রেখেছি।"হিন্দুদেরকে মুসলমান বানানোতে টিপুর এতই উৎসাহ যে, এই আনন্দের চোটে তার বাসস্থান শ্রীরঙ্গপত্তনমে ফিরতেও তার মন চাইছে না।
 
👉অন্য এক চিঠিতে, এই চিঠির তারিখ পাওয়া যায় নি, টিপু তার সেনাপতিদের আদেশ দিয়ে লিখেছে, "প্রত্যেক জেলার প্রত্যেক হিন্দুকে মুসলমান করতে হবে। গোপন জায়গা থেকে তাদের খুঁজে বের করতে হবে এবং সত্য, মিথ্যা, তরবারি ও ছলনার আশ্রয় নিয়ে তাদের সদলে ধর্মান্তরিত করে মুসলমান বানাতে হবে।"
 
👉টিপু, ১৭৯৭ সালের ৫ ফেব্র্রুয়ারি, আফগানিস্তানের শাসক, আহমেদ শাহ আবদালীর সেনাপতি জামান শাহকে এক চিঠিতে লিখে, "আল্লার ইচ্ছা ও রসূলের আদেশ অনুসারে আমাদের উচিত মিলিতভাবে ভারতের এই কাফেরদের বিরুদ্ধে জিহাদ শুরু করা।... প্রত্যেক শুক্রবার আমার রাজ্যের মুসলমানরা জুমার নামাজের পর খুতবা দিচ্ছে, 'হে আল্লা, আপনি ঐ ঘৃণ্য কাফেরদের মস্তক ছিন্ন করে দিন। তাদের পাপের বোঝা তাদের মাথায় পতিত হোক।' আমি বিশ্বাস করি সর্বশক্তিমান আল্লা আমাদের প্রার্থনাকে কার্যকর করবেন এবং এই পবিত্র কাজে হাত মিলিয়ে অগ্রসর হলে আমরা নিশ্চয় সফলকাম হবো।"
 
👉টিপুর নিজের হাতে লেখা দুটি আত্মজীবনী, "সুলতান-ই-তাওয়ারিখ" ও "তারিখ-ই-খুদাদাদি" রক্ষিত আছে। এই বইগুলোতে টিপু নিজেই উল্লেখ করেছে কিভাবে অত্যাচার নির্যাতন চালিয়ে হিন্দুদের সে মুসলমান বানিয়েছে। আর যারা মুসলমান হতে চাইতো না, টিপু তাদের কাউকে কাউকে ধরে এনে, অবসর সময়ের বিনোদন হিসেবে, তাদের চার হাত পায়ের সঙ্গে দড়ি বেঁধে, সেই দড়িগুলো চারটি হাতির পায়ের সাথে বেঁধে দিয়ে হাতিগুলোকে চারদিকে ছুটিয়ে দিয়ে তাদের দেহকে ছিন্ন ভিন্ন করে, তাদেরকে হত্যা করতো, এভাবে কোনো কোনো অবাধ্য হিন্দু কাফেরকে টিপু শাস্তি দিতো। এটি ছিলো নাকি টিপুর প্রিয় খেলা ও অবসর বিনোদনের একটি উপায়।
 
কর্নাটকে ক্ষমতায় এসে নৃশংস খুনি, উন্মাদ টিপু জয়ন্তী বাতিল করার বিজেপির সিধান্তকে সাধুবাদ।🙏🙏🙏
🙏 
 
ইতিহাস বইয়ে টিপু নিয়ে শুধু মিথ্যে প্রচার নয়, টিপুর আসল ছবিও কংগ্রেস সরকার আমাদের জানতে দেয় নি ।
 
Mithu Chatterjee র
ওয়াল থেকে সংগৃহীত
 
শেয়ার করেছেন :- প্রণব কুমার কুণ্ডু
 









প্রণব কুমার কুণ্ডু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন