বাচ্চাদের জন্য বাজরা (মিলেট) – স্বাস্থ্যে উপকারীতা এবং রেসিপ

বাচ্চাদের জন্য বাজরা (মিলেট)

প্রত্যেক চিকিৎসক বা পুষ্টিবিদ বলবেন যে আপনার শিশুর যে ডায়েটে চলে সেগুলি তাদের বিকাশের সহায়ক, কারণ যা আপনি তাদের খাওয়ান তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাদের পুষ্টি জীবনের বিভিন্ন অংশকে বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের জন্যও শারীরিক স্বাস্থ্যের মতো প্রভাবিত করতে পারে । এ কারণেই অল্প বয়সে পুষ্টিকর এবং স্বাস্থ্যকর উভয় জাতীয় খাবার ডায়েটে রাখা খুব জরুরি। প্রাপ্তবয়স্ক বা শিশুর খাদ্যতালিকায় রাখার জন্য বাজরা অন্যতম স্বাস্থ্যকর উপাদান, এটি রান্না করার জন্য বহুমুখী উপাদানগুলির মধ্যে একটি। আপনি এই সুপারফুড থেকে বাচ্চাদের জন্য উপমা বা বাজরার পোরিজের মতো অনেক কিছুই তৈরি করতে পারেন।

 

বাজরা ( মিলেট ) কী? 
বাজরা গ্লুটেন-মুক্ত, ফাইবার শস্য সমৃদ্ধ, যা পুষ্টিকর, উচ্চ হজমযোগ্য দানা এবং সহজেই প্রস্তুত করা যায়। এই শস্যটি  আকার এবং আকৃতির দিকের সাথে বার্লির সাথে খুব সাদৃশ্যপূর্ণ, তবে এটি হজম করা সহজ, কারণ এতে ফাইবার বার্লির চেয়ে বেশি। 
মিলেট বা বাজরা সুপারফুড হিসাবেও বিবেচিত হয়, কারণ এটি অতিরিক্ত ভিটামিন বি, প্রোটিন, পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। 
ভারতে কি ধরণের বাজরা পাওয়া যায়? 
বহুমুখীতার সাথে বাজরাগুলি ব্যবহারের একটি কারণ হ’ল এই সুপারফুড দিয়ে তৈরি করা যায় এমন বহু সংখ্যক খাবার রয়েছে। আপনি বাচ্চাদের জন্য বাজরার ইডলি থেকে বাজরার সিরিয়াল পর্যন্ত যে কোনও কিছু তৈরি করতে পারেন, কারণ বিভিন্ন ধরণের বাজরা রয়েছে। ভারতে সন্ধান করা সবচেয়ে সহজ বাজরাগুলি হল:
 
 
 
 
 
১. ফক্সটেইল মিলেট

হিন্দিতে কাকুম অথবা কাংনিন নামে পরিচিত, ফক্সটেইল মিলেটগুলি ভারতে খুব বেশি পাওয়া যায়, এই ধরণের বাজরা রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য দুর্দান্ত। ফক্সটেইল মিলেট পুষ্টিসমৃদ্ধ।


২. মুক্তা বাজরা ( পার্ল মিলেট )

এটি ভারতের সর্বাধিক প্রাপ্ত মিলেট এবং এটি বাজরা নামে পরিচিত। টাইপ ২ ডায়াবেটিস পরিচালনা এবং প্রতিরোধে সহায়তা করার ক্ষমতার জন্য এই ধরণের বাজরা বিখ্যাত। এটি ম্যাগনেসিয়ামেও অত্যন্ত সমৃদ্ধ।

মুক্তা বাজরা

৩.ফিঙ্গার মিলেট ( রাগি )

রাগি নামে পরিচিত, এই বাজরা দক্ষিণ ভারতে অত্যন্ত জনপ্রিয়, বিশেষত কর্ণাটক রাজ্যে। এগুলির হজমযোগ্যতা এবং পুষ্টিগুণের কারণে বাচ্চাদের জন্য ফিঙ্গার মিলেট ব্যবহার করা হয়।


0:02/3:15