সোমবার, ৩ আগস্ট, ২০২০

ইসলাম সম্বন্ধে রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, ও রাজা রামমোহন রায়

ইসলাম সম্বন্ধে রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, ও রাজা রামমোহন রায়


শেয়ার করেছেন :- প্রণব কুমার কুণ্ডু

প্রণব কুমার কুণ্ডু







পৃথিবীর দুইটি ধর্ম সম্প্রদায় আছে অন্য সমস্ত ধর্মমতের সঙ্গে যাদের বিরুদ্ধতা অত্যুগ্র-- সে হচ্ছে খৃষ্টান আর মুসলমান ধর্ম। তারা নিজের ধর্ম পালন করে সন্তুষ্ট নয়, অন্য ধর্মকে সংহার করতে উদ্যত। এই জন্য তাদের ধর্ম গ্রহন করা ছাড়া তাদের সঙ্গে মেলবার অন্য কোন উপায় নেই।" --------#রবীন্দ্রনাথ।  (রবীন্দ্র রচনাবলী, জন্মশতবার্ষিক সংস্করণ, ত্রয়োদশ খণ্ড, পৃ-৩৫৬)।
"বস্তুত মুসলমান যদি কখনও বলে হিন্দুর সহিত মিলন করিতে চাই, সে যে ছলনা ছাড়া আরা কিছু হইতে পারে ভাবিয়ে পাওয়া কঠিন।" "হিন্দু মুসলমান মিলন একটি গালভরা শব্দ, যুগে যুগে এমন অনেক গালভরা বাক্যই উদ্ভাবিত হইয়াছে, কিন্তু ঐ গাল ভরানোর অতিরিক্ত সে আর কোন কাজেই আসে নাই।" --------#শরৎচন্দ্র । (শরত রচনাবলী জন্মশতবার্ষিক সংস্করণ, তৃতীয় খণ্ড, পৃ-৪৭৩)।

"ইসলাম ধর্মীরা কোরানের দুইটি আয়াত, 'পৌত্তলিকদের যেখানে পাও হত্যা কর' এবং 'অতএব ধর্মযুদ্ধে তাদের বন্দী কর, হয় বশ্যতার অঙ্গীকার করাও,  নতুবা মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দাও, আল্লার দোহাই দিয়ে বলো যে, বহু দেবদেবীতে বিশ্বাসী পৌত্তালিকদের হত্যা বা নির্যাতন করা আল্লার নির্দেশ এবং তা পালন করা অবশ্যিক। সুতরাং ইসলাম ধর্মের ধর্মীয় উন্মাদনা এবং আল্লার নির্দেশ পালনে অত্যুতসাহিতা,   সেই পৌত্তলিকগণকে হত্যা ও নির্যাতন করতে একালে বা সেকালে কখনই বিরত হয় নাই।" ------ #রাজা_রামমোহন_রায়। (তুহাফাত-উল-মুওয়াদ্দীন, রামমোহন স্মরণ, মার্চ ১৯৮৯, পরিশিষ্ট, প্ৃ-৩১)।

আমাদের সব লেটেস্ট ভিডিও দেখতে পারেন ইউটিউবে সাবস্ক্রাইব করুন- https://www.youtube.com/মুখওমুখোশ আর ফেইসবুকে দেখতে এই ফেইজটিকে ফলো করে রাখুন।। https://web.facebook.com/mukh.mukhos

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন