মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

পদবি

পদবি
 
 
 
 
অভিরূপ মুখার্জী এতে BoiPoka (বইপোকা)
 
 শেয়ার করেছেন :- প্রণব কুমার কুণ্ডু


Elomelo Alochona - এলোমেলো আলোচনা
১.নন্দী পদবি সম্ভবত শিবের ভক্ত হিসেবে ব্যবহৃত। আবার অনন্দী, হৃষ্ট কিংবা আনন্দদানকারী হিসেবেও পদবিটির উৎপত্তি হয়ে থাকতে পারে।কেউ কেউ মনে করেন যে , নেপালের বিখ্যাত নেওয়ার ও নায়ারগন একই জনজাতি ভিন্ন ভিন্ন শাখা থেকে উদ্ভূত।
আবার লোকেশ্বর বসু তাঁর বইতে উল্লেখ করেছেন যে , প্রকৃতপক্ষে নন্দী কায়স্থাদি বহু বর্ণ হিন্দু জাতির পদবি।ক্ষত্রিয়দের মধ্যেও নন্দী পদবি পাওয়া যায়।
২.মোগল আমলের মনসবদারি পদবি হাজারী বা হাজারি বা হাজারিকা। হাজারি থেকে হাজরা। পদবিগুলো এদেশে প্রচলিত আছে। হাজার সৈনোর অধিপতির পদবি হাজরা, হাজারি বা হাজারিকা । এটি ফারসি শব্দ । মোগলযুগে সেনাপতি ছাড়াও রাজপরিবারের সদস্য, স্হানীয় শাসনকর্তা, সম্ভ্রান্ত সামন্ত, যুবরাজ ইত্যাদি মানুষকে মর্যাদা অনুযায়ী বিভিন্ন সংখ‍্যায় অশ্বারোহী সৈনিকের কতৃত্ব দেয়া হতো মনসবদার প্রথা অনুসারে। সহস্র গ্ৰামের মণ্ডল ও হাজারি।
৩. বাংলার বণিকজাতির বংশ পরিচয়জ্ঞাপক বিশেষ উপাধি হল সাহা । এদের সুপ্রাচীন বংশতালিকায় সাধুকুলোদ্ভব, সাউকুলোদ্ভব ইত্যাদি বংশপরিচয় পাওয়া যায় । অতীত কালে সাহারা সাধু, সাহু এবং তার অপভ্রংশ সাউ নামে পরিচিত ছিল। উড়িষ্যা, মেদিনীপুর ইত্যাদি দক্ষিনাঞ্চলে সাহু নামে এবং বৃহত্তর সিলেট তথা বাংলাদেশের পূবপ্রান্তে সাউ নামে সাহাদের অস্তিত্ব আছে। দক্ষিণাত্যে মহাজনগন সাউকর বা সাওকর নামে আখ‍্যাত।উওর-পশ্চিম ভারতে সাহ্- মহাজন নামে ও পরিচিত ছিল। সাধু থেকে কালের বির্বতনে সউ,সাউ এবং সাহা নাম জাতিগত পদবিতে রূপান্তরিত হয়েছে‌। শ্রীহট্টের ইতিবৃত্ত রচয়িতা অচ‍্যুতরণ তত্ত্বনিধি(১৮৬৬-১৯৫৪খ্রি.) মনে করেন যে, বৈশ‍্য সার্থবাহ থেকে সাহা শব্দের উৎপত্তি।
৪. বাঁকুড়া জেলার মুকটি থেকে মুখটি। মুখটি গ্রামের নামের সাথে উপাধ্যায় যুক্ত হয়ে মুখোপাধ্যায় পদবি । মুখোপাধ্যায় রাঢ়ী ব্রাহ্মণের পদবি । এদের আদি বাসভূমি বাঁকুড়া জেলায়।
৫. সিপাইদের নায়ক হিসাবে হাবিলদার বা হাওলাদার খ্যাত ছিলেন। কোনো কোনো ক্ষেত্রে এর অপভ্রংশ হিসেবে হালদার শব্দ ব্যবহৃত হতো এবং আজও হয়। বিজয়গুপ্তের পদ্মপুরাণ বা মনসামঙ্গলে (১৪৯৪-১৫২৫খ্রিঃ)পাই। মাঝি বা জেলে সম্প্রদায়ের মধ্যে হালদার পদবি লক্ষ করা যায়।হালিক বা হালচালক চাষি, নৌকার মাঝি এবং জেলেদের মধ্যে প্রচলিত হালদার পদবি বাংলাদেশে অপ্রতুল নয়।
তথ্য সূত্র- ১.পদবীর উৎস সন্ধান - সমর পাল।
২. আমাদের পদবীর ইতিহাস- লোকেশ্বর বসু।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন