কার্য এবং করণ
'কার্য' এবং 'করণ'-কে উৎপন্ন করার হেতু প্রকৃতি.....
কার্য।
কাজ। কর্ম।
করণ।
সম্পাদন। কারণ।
হেতু।
কারণ।
হেতুবাদ।
যুক্তিসহ তর্কের অবতারণা।
হেতুশাস্ত্র।
তর্কশাস্ত্র।
প্রকৃতি।
বাহ্য জগৎ। জগতের অকৃত্রিম পদার্থের সাধারণ নাম । নিসর্গ।
প্রকৃতি। সৃষ্টির মূল বা আদি কারণ।
প্রকৃতি আদ্যাশক্তি !
প্রকৃতি, সত্ত্ব রজঃ তমঃ, এই তিন গুণের সাম্য অবস্থা।
প্রকৃতি, সাংখ্যমতে, 'নির্গুণ' চৈতন্যময় পুরুষের বিপরীতে, ত্রিগুণাত্মক 'জড়' তত্ত্ব।
আকাশ বায়ু অগ্নি জল ও পৃথিবী, এই পাঁচটি সূক্ষ্ম মহাভূত।
রূপ রস শব্দ গন্ধ এবং স্পর্শ, এই পাঁচটি ইন্দ্রিয়াদির বিষয়।
এই দশটির বোধক কার্য।
বোধক। জ্ঞাপক। সূচক। বোধদানকারীল চেতনাদানকারী।
যা উৎপন্ন হয়, তা কার্য।
চক্ষু কর্ণ নাসিকা জিহ্বা ত্বক, এই পাঁচটি জ্ঞানেন্দ্রিয়।
বাক্ পাণি পাদ উপস্থ পায়ু, এই পাঁচটি কর্মেন্দ্রিয়।
বুদ্ধি অহংকার মন, এই তিনটি অন্তঃকরণ।
এই তেরোটির বোধক করণ।
বোধক। জ্ঞাপক। সূচক। বোধদানকারী। চেতনাদানকারী।
যার দ্বারা কার্যসিদ্ধি হয়, তা করণ।
এই তেইশটি তত্ত্ব, প্রকৃতি থেকে উৎপন্ন।
প্রকৃতিই এই তত্ত্বগুলির উপাদান কারণ।
প্রকৃতিই এই তত্ত্বগুলির উৎপত্তির কারণ।
* যোগসূত্র : গীতার ত্রয়োদশ অধ্যায়ের বিশতম শ্লোকের প্রথম অংশ। "কার্যকরণকর্তৃত্বে হেতুঃ প্রকৃতিরুচ্যতে"। 'তত্ত্ব-বিবেচনী' পৃষ্ঠা ৪৮৫। 'সাধক সঞ্জীবনী' পৃষ্ঠা ৭৪৭।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন