সোমবার, ১৯ ডিসেম্বর, ২০১৬

কারণশরীর


কারণশরীর


কারণশরীর!

কারণরূপ শরীর !

মানুষের অহঙ্কার ইত্যাদির অদিকারণ অহঙ্কাররূপ উপাধি ! বা 'অজ্ঞান' শরীর !
 এটা বেদান্তসারের বক্তব্য !

একথা বলা হয় যে, 'অজ্ঞান' বা 'অজ্ঞানবিদ্যা' ( ? ),  এবং অথবা, অবিদ্যা, মানুষের স্থূল ও সূক্ষ্ম শরীরের,  'আদি'কারণ !

সবিশেষ তত্ত্বজ্ঞান লাভ লাভ করলে, সেই তত্ত্বজ্ঞান ঠিক মতো বুঝতে পারলে, অন্তর থেকে অনুভব করতে পারলে, সেই  অবিদ্যা অজ্ঞানতা বিদূরিত হয় ! অর্থাৎ,অবিদ্যা-অজ্ঞানতার 'নাশ' হয় !

যেহেতু, শরীরেরও নাশ হয়, বিনাশ হয়, অবিদ্যা-অজ্ঞানতারও নাশ হয়, তাই, অজ্ঞানতা অবিদ্যার আদিকারণের 'কারণ'কে, বিনাশশীল শরীরের সাথে, সভ্রমে তুলনা করা হয়েছে !

কারণশরীর, শরীরের স্থূল, সূক্ষ্ম, 'করণ', 'কারণ', 'কারণাতীত', শরীরের অন্তবর্তী, 'কারণ পর্যায়ের, শরীর' !

'অজ্ঞানতা', শাস্ত্রজ্ঞানহীনতা ! শাস্ত্রজ্ঞানের অভাব !  বা শাস্ত্রজ্ঞানে স্বচ্ছতার অভাব !

অবিদ্যা সর্বপ্রকার 'ভ্রম'-এর, মূল কারণ ! ওটা মিথ্যাজ্ঞান ! হতে পারে , so called, তথাকথিত, 'মায়া'-ও ! তবে,
আমার কাছে, মায়ার যাথার্থ্য বা সম্ভাব্যতা,  এক্ষেত্রে সন্দেহজনক !


* সূত্র  'বঙ্গীয় শব্দকোষ', পৃষ্ঠা ৬০৯।-

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন