কারণশরীর
কারণশরীর!
কারণরূপ শরীর !
মানুষের অহঙ্কার ইত্যাদির অদিকারণ অহঙ্কাররূপ উপাধি ! বা 'অজ্ঞান' শরীর !
এটা বেদান্তসারের বক্তব্য !
একথা বলা হয় যে, 'অজ্ঞান' বা 'অজ্ঞানবিদ্যা' ( ? ), এবং অথবা, অবিদ্যা, মানুষের স্থূল ও সূক্ষ্ম শরীরের, 'আদি'কারণ !
সবিশেষ তত্ত্বজ্ঞান লাভ লাভ করলে, সেই তত্ত্বজ্ঞান ঠিক মতো বুঝতে পারলে, অন্তর থেকে অনুভব করতে পারলে, সেই অবিদ্যা অজ্ঞানতা বিদূরিত হয় ! অর্থাৎ,অবিদ্যা-অজ্ঞানতার 'নাশ' হয় !
যেহেতু, শরীরেরও নাশ হয়, বিনাশ হয়, অবিদ্যা-অজ্ঞানতারও নাশ হয়, তাই, অজ্ঞানতা অবিদ্যার আদিকারণের 'কারণ'কে, বিনাশশীল শরীরের সাথে, সভ্রমে তুলনা করা হয়েছে !
কারণশরীর, শরীরের স্থূল, সূক্ষ্ম, 'করণ', 'কারণ', 'কারণাতীত', শরীরের অন্তবর্তী, 'কারণ পর্যায়ের, শরীর' !
'অজ্ঞানতা', শাস্ত্রজ্ঞানহীনতা ! শাস্ত্রজ্ঞানের অভাব ! বা শাস্ত্রজ্ঞানে স্বচ্ছতার অভাব !
অবিদ্যা সর্বপ্রকার 'ভ্রম'-এর, মূল কারণ ! ওটা মিথ্যাজ্ঞান ! হতে পারে , so called, তথাকথিত, 'মায়া'-ও ! তবে,
আমার কাছে, মায়ার যাথার্থ্য বা সম্ভাব্যতা, এক্ষেত্রে সন্দেহজনক !
* সূত্র 'বঙ্গীয় শব্দকোষ', পৃষ্ঠা ৬০৯।-
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন