সোমবার, ২১ জানুয়ারী, ২০১৯

কেরালায়িআন কলকাত্তায়িআন


প্রণব কুমার কুণ্ডু








      কেরালায়িআন কলকাত্তায়িআন
      ফেসবুক থেকে       শেয়ার করেছেন          প্রণব কুমার কুণ্ডু 


পুরো নাম পরমেশ্বরণ থঙ্কপ্পন নায়ার। বয়েস পঁচাশি। চাকরির খোঁজে কেরালা থেকে কলকাতা এসেছিলেন বিনা টিকিটে। সঙ্গে ছিল ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট আর শর্টহ্যান্ড ও টাইপিংএর সামান্য জ্ঞান। ১৯৫৫ সালের ২২ সেপ্টেম্বর এসে কলকাতাকে ধীরে ধীরে আপন করে নিয়েছিলেন। কলকাতা নিয়ে গবেষণা করতে করতে ৬২ খানি গ্রন্থের লেখক এখন । বিশ্ববন্দিত এই কলকাতা গবেষক ৬৩ বছর কলকাতায় কাটিয়ে গত ২২ নভেম্বর কলকাতা ছেড়ে চলে গেলেন কেরালার চন্দমঙ্গলমে। তার অমূল্য গ্রন্থ সংগ্রহ ( প্রায় ছ হাজার) দিয়ে কলকাতা টাউন হলে তৈরি হয়েছে বিশেষ একটি লাইব্রেরি । কলকাতা নিয়ে গবেষণা করতে হলে যেখানে যেতেই হবে।
খবর পেয়ে দেখা করতে গেলুম ৮২|সি কাঁসারিপাড়া রোডের বাসায়। স্ত্রী এম পি সীতাদেবী এসেছেন কলকাতা-পাগল স্বামীকে ফিরিয়ে নিয়ে যেতে। সেখানে বিদায় সৌজন্য জানাতে এসেছেন এশিয়াটিক সোসাইটির পক্ষে সাধারণ সম্পাদক সত্যব্রত চক্রবর্তী। কেননা এশিয়াটিকে রিসার্চ প্রফেসর হিসাবে কাজ করেছেন অনেক বছর।
জিগ্যেস করলাম দেশে কি করে সময় কাটাবেন ? বললেন নারকেল বাগানে। সেখানে ৭ একর জমিতে আছে সারি সারি নারকেল গাছ।
উনি বললেন কি হলে তুমি খুশি হতে -- হাতটা ধরে বললাম , বিদায় নেবার দিন গোটা কলকাতা যদি গ্যালারি থেকে উঠে দাঁড়িয়ে বলত বিদায় নায়ার । ভালো থেকো। কলকাতার নিরানব্বই ভাগ মানুষ হয়ত জানবেই না কে চলে গেল।
.
কলমেঃ Sakti Sadhan Mukhopadhyay

চিত্রে থাকতে পারে: এক বা আরও বেশি ব্যক্তি এবং ব্যক্তিগণ বসে রয়েছেন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন