রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮

শিবাশীষ বসুর কলাম


    শিবাশীষ বসুর কলাম
    ফেসবুক থেকে           শেয়ার করা হয়েছে


শিবাশীষ বসু এতে ইতিহাসের বিভিন্ন তথ্য
শিকাগো বিশ্বধর্মসন্মেলন : অতিকথন থেকে নির্মোহ তথ্যের আলোকে
পর্ব দুই :
আগের পর্বে দেখিয়েছি যে তথাকথিত বিশ্ব ধর্মমহাসভা আদতে ছিল সুবিশাল বিশ্ব কলম্বীয় প্রদর্শনী অথবা বিশ্বমেলার একটি ক্ষুদ্র অংশ - এর বেশি কিছু নয়। কোনো অজ্ঞাত কারনে আসল ইতিহাসটা আমাদের জানানো হয় না। যাইহোক এবার দেরি না করে ঢুকে পড়া যাক পরবর্তী প্রসঙ্গে।
ধর্মমহাসভার উপর এর ব্যবস্থাপক কমিটির চেয়ারম্যান রেভারেন্ড প্রফেসর ডেভিড জন হেনরী ব্যারোজের একটি রিপোর্ট বার হয়। নাম The World's parliament of Religions, দুই খন্ডে ১৬০০ পৃষ্ঠার। সেপ্টেম্বর ১১ থেকে ২৭ পর্যন্ত সতেরো দিন চলা এই সভাটিতে যত ধর্মীয় নেতা ও জ্ঞানীগুণী ব্যক্তি তাঁদের বক্তব্য রেখেছিলেন, ব্যারোজের বইটিতে তাঁদের সকলের বক্তৃতার লিপি ছাড়াও প্রচুর খুটিনাটি বিবরণ আছে। এটি ছাড়াও আরও বেশ কয়েকজন লিখেছেন এই সম্মেলনের উপর।
সম্পুর্ন ধর্ম সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছিল শিকাগোর আর্ট ইন্সটিটিউটের বিভিন্ন হলে। এর মধ্যে কলম্বাস হলটি ছিল বৃহত্তম, তবে আরও ছোটবড়ো পনেরোটি সভাঘরে বক্তৃতা চলতো।
সন্মেলনটি মার্কিন দেশে অনুষ্ঠিত হওয়ায় স্বভাবতই শ্রোতা ও বক্তাদের অধিকাংশই ছিলেন ওই দেশের খ্রীষ্টান। তবে বিদেশিরা সংখ্যায় নগণ্য হলেও সভায় তাঁরাই বেশি গুরুত্ব পেয়েছিলেন। যেমন আমেরিকার তৎকালীন সবচেয়ে বিখ্যাত পাদ্রী লীম্যান অ্যাবট যেখানে গোটা সন্মেলনে মাত্র একবার বক্তৃতা দেওয়ার সুযোগ পান সেখানে ভারতের তিনজন দশটি করে বক্তৃতা দেন।
সন্মেলনে মোট ১৩ জন ভারতীয় প্রতিনিধি উপস্থিত ছিলেন এবং আরও ৭ জন সশরীরে না গিয়েও তাঁদের লেখা পাঠিয়েছিলেন সেখানে পড়ার জন্য। সরাসরিভাবে উপস্থিত থেকে যাঁরা বক্তৃতা দিয়ে শ্রোতামন্ডলীর মন জয় করেছিলেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ছিল -
স্বামী বিবেকানন্দ, হিন্দু, কলকাতা
জ্ঞানেন্দ্রনাথ চক্রবর্তী, থিয়োসফিস্ট, এলাহাবাদ
হেবাবির্তনে ধর্মপাল, বৌদ্ধ, কলকাতা
রবার্ট হিউম, খ্রীষ্টান, মাদ্রাজ
প্রতাপ মজুমদার, ব্রাহ্ম, কলকাতা
বলবন্ত নাগারকার, ব্রাহ্ম, বোম্বে
বীরচাঁদ গান্ধী, জৈন, বোম্বে
জীন সোরাবজী, খ্রীষ্টান, বোম্বে
শিকাগো না গিয়েও কেবলমাত্র তাঁদের পঠিত লেখার মাধ্যমে শ্রোতাদের মন জয় করতে সক্ষম হয়েছিলেন -
মণিলাল দ্বিবেদী, হিন্দু, বোম্বে
জামশেদজী মোদী, পার্সি, বোম্বে
উপরোক্ত সকলেই মুল সভাতে অর্থাৎ কলম্বাস হলে একাধিকবার বক্তৃতা দেওয়ার সুযোগ পেয়েছিলেন।
ব্যারোজের ১৬০০ পৃষ্ঠার অফিসিয়াল রিপোর্টে দেখা গেছে মোটামুটিভাবে যে বক্তার বক্তৃতা সকলের ভালো লেগেছে অথবা বলতে পারা যায় যিনি শ্রোতাদের মন বেশি জয় করেছেন, সেই ক্রমানুসারে তাঁদের সম্পর্কে লেখা হয়েছে মানে তাঁরা ততখানি জায়গা দখল করেছেন। অর্থাৎ যে বক্তা শ্রোতাদের বেশি মনোযোগ পেয়েছেন, ব্যারোজ তাঁর জন্য বেশি পাতা বরাদ্দ করেছেন।
আপনাদের মনে খটকা লাগবে দেখে যে ব্যারোজের বইটিতে ভারতীয়দের মধ্যে সর্বাধিক ২৩ পৃষ্ঠা বরাদ্দ হয়েছে ধর্মপালের উপর। এরপর ক্রমানুসারে আছেন দ্বিবেদীর জন্য ২০ পৃষ্ঠা, মজুমদারের জন্য ১৯ পৃষ্ঠা, মোদীর জন্য ১৭ পৃষ্ঠা, বিবেকানন্দের জন্য ১৫ পৃষ্ঠা এবং নাগারকারের জন্য ১৫ পৃষ্ঠা বরাদ্দ হয়েছে।
একই ট্রেন্ড দেখতে পাওয়া যাবে শিকাগোর একনম্বর সংবাদপত্র Chicago Daily Tribune এর দৈনিক সংখ্যাগুলি ঘাঁটলে। সেখানেও সর্বাধিক জায়গা পেয়েছেন ধর্মপাল ৬৩০ লাইন। এরপর ক্রমানুসারে জায়গা বরাদ্দ হয়েছিল নাগারকার ৪২৮ লাইন, মজুমদার ৪১৪ লাইন, বিবেকানন্দ ২০৬ লাইন, বীরচাঁদ ১৮৯ লাইন ইত্যাদি। ধারনা করা যায় যে প্রতিবেদক ও সম্পাদক যাঁদের বক্তৃতায় যেমন প্রভাবিত হয়েছিলেন, সেই অনুসারে তাঁদের জায়গা দিয়েছেন।
এই প্রসঙ্গে আর একটি মিথ বা অতিকথনের উল্লেখ না করলেই নয় - আমরা নামিদামী লেখকের বইতে পড়েছি যে বিবেকানন্দ বক্তৃতা শুরু করে সেই বিখ্যাত লাইনটি বলবার পর সাত হাজার মানুষ করতালিধ্বনিতে তাঁকে অভিনন্দিত করেন। এই কথাটি ওয়ার্ল্ড'স রিলিজিয়াস পার্লামেন্টের উইকিপিডিয়াতেও আছে -
"Though initially nervous, he bowed to Saraswati, then began his speech with salutation, 'Sisters and brothers of America'. To these words he got a standing ovation from a crowd of seven thousand, which lasted for two minutes."
আছে আলাসিঙ্গাকে শিকাগো থেকে লেখা ২ নভেম্বর ১৮৯৩ সালে বিবেকানন্দের পত্রে -
"কল্পনা করিয়া দেখ, নিচে একটি হল, আর উপরে এক প্রকাণ্ড গ্যালারি ; তাতে আমেরিকার সুশিক্ষিত সমাজের বাছা বাছা ৬/৭ হাজার নরনারী ঘেষাঘেষি করিয়া উপবিষ্ট"।
পক্ষান্তরে 'বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অফ শিকাগোর সাইটে বলা হয়েছে -
"Four thousand had crowded onto the floor and into the gallery of the Hall of Columbus waiting for the delegates to appear."
ট্রু ফ্যাক্ট হল আর্ট ইন্সটিটিউটের কলম্বাস হলে তিন হাজার শ্রোতা বসতে পারতেন। তবে খুব ভিড় হলে যাতায়াতের পথে ও ফাঁকা জায়গায় মানুষেরা দাঁড়ালে খুব জোর চারহাজার মানুষ অবধি ওই হলে ঢুকতো -
"The delegates for the Parliament gathered at the Hall of Columbus which could accommodate 3000 people with standing room for at least a thousand more." (বেদান্ত সোসাইটি অফ শিকাগো)
কাজেই উপরোক্ত আলোচনা থেকে দেখা যাচ্ছে যে বিশ্ব ধর্মমহাসভার বক্তাদের মধ্যে যাঁর সম্পর্কে শিকাগো তথা আমেরিকার তৎকালীন সংবাদপত্রের রিপোর্ট এবং ধর্মসন্মেলনের সরকারী রিপোর্টে যা খুবই সংক্ষেপে বর্ণিত রয়েছে অথবা বলা যেতে পারে বিবেকানন্দ যতটুকু গুরুত্ব পেয়েছিলেন, তাঁর জীবনীকাররা তাকে ফেনিয়ে ফাঁপিয়ে আরও বড় করে তুলেছেন ভাব সম্প্রসারণের মাধ্যমে। তবে এই বিষয়ে কেবলমাত্র জীবনিকারদের দায়ী করলে চলবে না কারণ বন্ধু ও শিষ্যদের কাছে লেখা বিবেকানন্দের একাধিক চিঠির উল্লেখ এই প্রসঙ্গে করা যেতে পারে যাতে তিনি কৌশলে (খারাপ অর্থে নয়) তিলে তিলে ভারতের তথা হিন্দুধর্মের একমাত্র প্রতিনিধিস্বরূপ নিজের ইমেজটি তৈরি করেছিলেন। পরবর্তী পর্বে এই নিয়ে আলোচনা করবো।
তথ্যসূত্র : উইকিপিডিয়া, বেদান্ত সোসাইটি অফ শিকাগো, মিথমুক্ত বিবেকানন্দ (রাজাগোপাল চট্টোপাধ্যায়)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন