শনিবার, ১ সেপ্টেম্বর, ২০১৮

সাঁওতাল রমণী জ্যোৎস্না সোরেন-এর আঁকা চিত্র


     সাঁওতাল রমণী জ্যোৎস্না সোরেন-এর আঁকা চিত্র

      ফেসবুক থেকে        শেয়ার করেছেন         প্রণব কুমার কুণ্ডু

যদিও পোস্ট টি ইতিহাসের সাথে মানানসই নয়।
তবু খুব ভালো লেখা এবং খুব সুন্দর চিত্র খানা।
তাই পোস্ট করিলাম। ভালো না লাগিলে অযথা রাগারাগি করিবেন না, আমার বিনীত অনুরোধ।
আমি
-------********———
জ্যোৎস্না সোরেন ৷
আমি এক সাঁওতাল রমনী,
অলচিকি যার হরফ.....
ভাষা যার সাঁওতালী
খেরওয়াল যার জাতি ৷৷
যাদের সস্তা পোষাক দেখে,
তোমরা ব্যাঙ্গাত্বক হাসি হাসো ৷
যাদের গায়ের রং দেখে ;
পাথুরে কয়লার কথা ভাবো ৷৷
আমি সেই মেয়ে,
তাচ্ছিল্য করে যাদের মেজেন বলো,
অফিসের ভাত ঘুমে--
অথবা রাতের সোহাগী বাতাসে ,
যার ডাগর গতর কামনা করো ৷৷
আমি সেই মেয়ে ,
তোমাদের তুলতুলে দেবী মুখ সরিয়ে ,
ড্রয়িং রুম শোভা করি ;
চিত্রশিল্পীর নিখুঁত তুলির টানে ৷৷
আমি সেই মেয়ে ---
বাসে, ট্রেনে ,ট্রামে--
যার পাশে দুরত্ব রেখে বসো ৷
অথচ লোলুপতার লক্ লকে জিভ দিয়ে ,
আমার শরীরের প্রতিটি ভাঁজ খোঁজো ৷৷
আমি সেই মেয়ে --
বাজরার রুটি খেয়েও ,
মরদের চ্যাটালো হাতের সোহাগে ,
হয়ে উঠি লাজুক বেলকূঁড়ি ৷
আবার কখনো বা --
জলন্ত অঙ্গারের মতো ,
মশাল হয়ে জ্বলে উঠি ৷৷
আমি হাঁটছি শান্ত পায়ে --
আর আমার গোড়ালির নরম চাপে ,
খিল খিল করে ভেঙে পড়ছে আহ্লাদি মাটি ৷
আমি যেন স্পষ্ট দেখতে পাই ,
দেশের ভিটেয় মাটি নিয়ে - -
মৃন্ময়ী গড়ছেন কুমোর দাদু ৷
সে মেয়ের পরনে লাল শাড়ি ,
সিঁথি আর কপালে থেবড়ে মেটে সিন্দুর ৷
পায়ের ওপর পাতায় পদ্ম ,
হাতের চেটোয় মেহেদি মাখা ৷৷
আমি সেই মেয়ে --
ছায়া আর রোদ্দুরের ডুরে শাড়ি পরে ,
কুলকুল শব্দে মিশে যাচ্ছি ;
ডুলুং গাডার জলে ৷৷
মধ্যরাতের জলকষ্ট পেরিয়ে ,
বসবো নদীর পৈঠায় -
উসুম উসুম মাটিতে লিখবো,
আমার প্র পিতামহদের ইতিহাস ৷৷
আমি সেই মেয়ে --
যার আধখানা জীবন পুড়ে গেছে ,
তোমার আর তোমাদের---
কামিনগিরির কাজে ৷৷
বাকি আধখানা জীবন নিয়ে ,
বাঁচার স্বপ্ন দেখি ৷৷
তোমাদের লাঞ্ছনার প্রহর পেরিয়ে ,
মুক্ত প্রকৃতির বুকে কান পাতি ৷
ও নদী,আমাকে দাও....
ইচ্ছেমতির ঢেউ ৷
অবগাহন আর প্রক্ষালনে...,,,
আমাকে তোমার করে নাও ৷৷
রক্তাক্ত ইতিহাসের অবদমনের পথ পেরিয়ে ,
সংগ্রামী চেতনার বারতা ছড়িয়ে ...
আমার "অলচিকি" হরফে ,
আসবে পাখি ডাকা সকাল
আমাকে সম্পূর্নতা দিতে "৷৷
জোঁহার
জ্যোৎস্না সোরেন ৷৷

পোষ্ট ভালো লাগলে লাইক করুন নারী কথা - Voice For Women...



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন