নারীদের তর্পণে অধিকার নেই !
নারীদের তর্পণে অধিকার নেই !
কেবল স্বামিহীনা, বিধবা, নারীদের ক্ষেত্রে, যাদের পুত্র, পৌত্র ইত্যাদি নাই, তাঁরা, স্বামী, শ্বশুর, এবং দাদাশ্বশুরের ( শ্বশুরের পিতার ), তর্পণ, পৌরাণিক শাস্ত্রবিধিঅনুসারে করতে পারেন।
বৈদিক শাস্ত্রবিধিতে সে সংস্থান নেই ।
পুত্র, পৌত্ররা যদি বেঁচে থাকে, তবে, নারীদের সেই অধিকার নেই।
তর্পণে, জলদান দ্বারা, মৃত পূর্বপুরুষদের, দেবগণের, এবং দেবকল্পদিগের, প্রীতির জন্য, এবং তৃপ্তিসাধনের নিমিত্ত, চেষ্টা করা হয় ! তাঁরা, প্রীত হবেন কিনা, তাঁদের তৃপ্তিসাধন হবে কিনা, এটা তাঁদের মানসিক ব্যাপার !
তর্পণ, মৃত পূর্বপুরুষের জন্য, জীবিত বংশধরের জলদান।
এটা পিতৃযজ্ঞ।
তর্পিত, যাঁর তর্পণকরা হয়েছে, এমন। তিনি তো আর বেঁচে নেই ! জীবিত লোকের তর্পণ হয় না ! জীবিত থাকলে এমনি তাঁর হাতে এক গেলাস জল তুলে দেওয়া যায় ! তাতে নিশ্চয় তাঁর প্রীতির উদ্রেক হয় এবং তিনি পিপাসার্থ থাকলে, তাঁর তৃপ্তিসাধন, নিশ্চিতভাবে হবে।
তর্পী, তর্পণকারী।
তর্পিণী, তর্পণকারীণী। তর্পীর স্ত্রী লিঙ্গ।
সংক্ষিপ্ত তর্পণ
" আব্রহ্মস্তম্বপর্যন্তং জগৎ তৃপ্যতু "।
* সূত্র ঃ 'বিশুদ্ধ নিত্যকর্ম্ম পদ্ধতি', শ্রীরামদেব স্মৃতিতীর্থ, পৃষ্ঠা ৮৩।
নারীদের তর্পণে অধিকার নেই !
কেবল স্বামিহীনা, বিধবা, নারীদের ক্ষেত্রে, যাদের পুত্র, পৌত্র ইত্যাদি নাই, তাঁরা, স্বামী, শ্বশুর, এবং দাদাশ্বশুরের ( শ্বশুরের পিতার ), তর্পণ, পৌরাণিক শাস্ত্রবিধিঅনুসারে করতে পারেন।
বৈদিক শাস্ত্রবিধিতে সে সংস্থান নেই ।
পুত্র, পৌত্ররা যদি বেঁচে থাকে, তবে, নারীদের সেই অধিকার নেই।
তর্পণে, জলদান দ্বারা, মৃত পূর্বপুরুষদের, দেবগণের, এবং দেবকল্পদিগের, প্রীতির জন্য, এবং তৃপ্তিসাধনের নিমিত্ত, চেষ্টা করা হয় ! তাঁরা, প্রীত হবেন কিনা, তাঁদের তৃপ্তিসাধন হবে কিনা, এটা তাঁদের মানসিক ব্যাপার !
তর্পণ, মৃত পূর্বপুরুষের জন্য, জীবিত বংশধরের জলদান।
এটা পিতৃযজ্ঞ।
তর্পিত, যাঁর তর্পণকরা হয়েছে, এমন। তিনি তো আর বেঁচে নেই ! জীবিত লোকের তর্পণ হয় না ! জীবিত থাকলে এমনি তাঁর হাতে এক গেলাস জল তুলে দেওয়া যায় ! তাতে নিশ্চয় তাঁর প্রীতির উদ্রেক হয় এবং তিনি পিপাসার্থ থাকলে, তাঁর তৃপ্তিসাধন, নিশ্চিতভাবে হবে।
তর্পী, তর্পণকারী।
তর্পিণী, তর্পণকারীণী। তর্পীর স্ত্রী লিঙ্গ।
সংক্ষিপ্ত তর্পণ
" আব্রহ্মস্তম্বপর্যন্তং জগৎ তৃপ্যতু "।
* সূত্র ঃ 'বিশুদ্ধ নিত্যকর্ম্ম পদ্ধতি', শ্রীরামদেব স্মৃতিতীর্থ, পৃষ্ঠা ৮৩।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন