মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩

শ্রী প্রমথনাথ মিত্র, অনুশীলন সমিতি র প্রতিষ্ঠাতা

 শ্রী প্রমথনাথ মিত্র, অনুশীলন সমিতি র প্রতিষ্ঠাতা

এই দিনে
1 বছর আগে


24 সেপ্টেম্বর, 2022
 সবাই-এর সঙ্গে শেয়ার করা হয়েছে
 
এই শার্দুল সদৃশ ব্যক্তির ছবি তৎসহ নাম বর্তমানের কৃমিকীট হিন্দুবাঙ্গালীর কাছে একপ্রকারের পরিবর্তে, সর্বপ্রকারেই অপরিচিত। কিন্তু অস্তিত্বের সঙ্কট যখন সুস্পষ্ট হয় চিন্তায় ও চেতনায় তখন সংগ্রামের তরে নিজ জাতির শ্রেষ্ঠজনের কাছ থেকেই প্রেরণা পেতে হয়। ইতিহাসের এক অমোঘ নিয়ম এটি, একান্ত প্রয়োজনীয়ও বলতে পারেন।
মহাবরেণ্য, শস্ত্রাচার্য শ্রী পুলিনবিহারী দাসের দীক্ষাগুরু তিনি। আজ না আছে সেই দ্রোণাচার্য সম গুরু, না সেই ধনঞ্জয় সম শিষ্য, না সেই দেশপ্রেম, না সেই মেরুদন্ড, না সেই প্রজ্ঞা, না সেই পরাক্রম, না সেই চরিত্রবল না সেই লৌহদৃঢ় মাংসপেশী - ইস্পাতকঠিন স্নায়ু - বজ্রভীষণ মনোবল। বাঙ্গালী হিন্দু আজ রাজনৈতিক সামাজিক স্তরে নেতৃত্বহীন, তাই দিশাহীন। চারপাশে এই প্রকান্ড ও প্রচন্ড 'না' র মধ্যে 'হ্যাঁ' সন্ধানে রত হতে হয় তাই, আপন অস্তিত্বের স্বার্থে।
শ্রী প্রমথনাথ মিত্র, অনুশীলন সমিতি র প্রতিষ্ঠাতা, তাঁর সমগ্র জীবনে ছিলেন শক্তির উপাসক, করতেন শক্তিচর্চা rigorously, ছিলেন তৎকালীন বাঙ্গালী হিন্দু সমাজের অন্যত্তম শ্রেষ্ঠ শক্তিশালী পুরুষ, তাঁর একমাত্র লক্ষ্য ছিল সামরিক শিক্ষায় শিক্ষিত এক বাঙ্গালী জাতি - তাই অনুশীলন সমিতি ও যুগান্তর (বাঙ্গালী হিন্দু দ্বারা প্রতিষ্ঠিত, পরিচালিত ও পরীক্ষিত দুই ঐতিহাসিক ও ভয়ঙ্করতম সশস্ত্র বিপ্লবী সংগঠন) র স্থাপনা.. ইতিহাসে তাঁর আবির্ভাব সেই লগ্নে যখন বৃটিশ সাম্রাজ্যবাদ তার হিন্দু-বিদ্বেষী চরিত্র ক্রমশ প্রকট করছে, ইসলামিক মৌলবাদের অত্যাচারে অবিভক্ত বঙ্গের হিন্দু জনসমাজ বিপন্ন।...সেই অবস্থার রোধে ও মাতৃভুমির স্বাধীনতকল্পে প্রতিষ্ঠিত হয় বর্তমান ইতিহাসে বাঙ্গালী হিন্দুর সর্বশ্রেষ্ঠ, প্রচন্ডতম বজ্রের ন্যায় ভয়ঙ্করতম উদ্ভাবন - অনুশীলন সমিতি - যার জ্ঞান-বুদ্ধি-বল সমন্বিত প্রতিটি পদক্ষেপ ও প্রতিঘাত ইতিহাসকে করে অস্থির।
আবির্ভাবের প্রথম লগ্ন থেকেই প্রমথবাবুর বোধ militarism, শক্তি - দৈহিক, মানসিক ও চারিত্রিক - দ্বারা ছিল আচ্ছাদিত। প্রমথনাথ, অনুশীলন সমিতির অধ্যায় র পূর্বে, রাষ্ট্রগুরু শ্রী সুরেন্দ্রনাথ বন্দোপাধ্যায় দ্বারা সম্পাদিত অতি বিখ্যাত ইংরেজী দৈনিক "The Bengalee" তে লাঠিখেলা সম্পর্কে একটি নাতিদীর্ঘ প্রবন্ধ লিখেছিলেন যা তৎকালীন বঙ্গীয় সমাজ, বিশেষ করে ছাত্র ও যুবদের মধ্যে, এক আলোড়ন সৃষ্টি করে।
অনুশীলন সমিতি বাঙ্গালী হিন্দুর সর্বকালের অনন্য সৃষ্টিগুলির মধ্যে অন্যতম।.....আজও সেই লক্ষ্য অপূর্ণ - ইতিহাস সেই ভাবীকালের যোদ্ধার জন্য অপেক্ষারত নির্নিমেষ দৃষ্টিতে - হে যোদ্ধা - প্রকাশ হও।
আজ তাঁর মৃত্যুদিন। কিন্তু তিনি প্রচন্ডরূপে জীবিত রয়েছেন তাঁর শিষ্য প্রশিষ্যদের মধ্যে। অনুশীলনী বাঙ্গালীর প্রাণস্বরূপ হলেন প্রমথনাথ...... লহ প্রণাম।
শেয়ার করুন
এই দিনে
1 বছর আগে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন