শনিবার, ১৫ আগস্ট, ২০২০

পদবি ( দুই )

পদবি ( দুই )

Elomelo Alochona - এলোমেলো আলোচনা

১. মিত্র হলো মূল নামের শেষ অংশে ব্যবহৃত শব্দ যা পরবর্তীতে পদবীতে রূপান্তরিত । মিত্র শব্দে বন্ধু বোঝায়। আবার মিত্র হলেন আর্যদের উপাস্য সূর্যদেবতা ।প্রাচীন ইরানীদের কাছে তিনি মিথ্র বা মিহির বা মেহের।
২. সেন হলো বীরত্বব‍্যঞ্জক উপাধি। সাধারণত সেন একটি অন্ত‍্যনাম। কারন সেনা শব্দটি সমাসে সেন হিসাবে উওরপদে উচ্চারিত হয়। ফারসি সর শব্দের অর্থ প্রধান। সর -ই- নৌবত বা নৌসেনাপতি হিসেবে পরিচিত ছিলেন সরনোবত বা সেরনিয়াবত। মহারাষ্ট্রে সরনোবত ছিলেন সর্বসেনাধ্যক্ষ বা প্রধান সামরিক সচিব।
৩. পাঠক উপাধিধারী বাঙালি দুর্লভ নয় । সংস্কৃত পাঠক শব্দের অর্থ হলো পাঠকারী, আবৃত্তিকারী, ছাত্র, পড়ুয়া, পুরাণ পাঠকারী, কথক, উপাধ‍্যায়, শিক্ষক বা অধ‍্যাপক। তবে পুরাণ বা ধর্মগ্ৰন্থ পাঠকারী ও কথকদের সাধারণ পরিচয় ছিল পাঠক হিসেবে।
৪. প্রাচীনকালে রাজদরবারে রাজা এবং গন্যমান্য সভাসদগনের উপস্থিতিতে বেদ ও শাস্ত্রধর্মের ব‍্যাখ‍্যা বিশ্লেষণ করে বুঝিয়ে দিতেন জ্ঞানী ব্রাহ্মণেরা। শাস্ত্র ব‍্যাখ‍্যাকালে আয়োজিত সভা বা চক্রে উপস্থিত হয়ে ঐ ব্রাহ্মণ এই মহৎ কাজটি করতেন বলে তাকে চক্রবর্তী বলা হতো । চক্রবর্তী উপাধি বাঙালি ব্রাহ্মণদের মধ্যেই লক্ষ করা যায়।
৫. সরকার শব্দটি ফার্সি থেকে আগত। এর অর্থ প্রভু ,মালিক, ভূস্বামী ,শাসনকর্তা ,রাজা । অর্থ আদায় ও ব্যয় সংক্রান্ত কর্মচারীও সরকার ।মোগল আমলে এদেশের স্থানীয় রাজকর্মচারীদের এ পদবী দেওয়া হত। প্রধান কর্মচারী এবং সম্পত্তি দেখাশোনার কাজে নিয়োজিত ব্যাক্তিকে সরকার বলা হতো।
তথসূত্র - পদবীর উৎসসন্ধান - সমর পাল।
 
শেয়ার করেছেন :- প্রণব কুমার কুণ্ডু

প্রণব কুমার কুণ্ডু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন