শুক্রবার, ৬ জুলাই, ২০১৮

২১শে জুন


      ২১শে জুন


      শেয়ার করেছেন          প্রণব কুমার কুণ্ডু




A D Abhik Dey এতে ইতিহাসের বিভিন্ন তথ্য   ফেসবুক থেকে


২১ জুন কেন সবাই জড় হন ২০০০ বছরের পুরনো স্টোনহেঞ্জে?

**********************************************************

ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে শীত কখন আসে, আর কখন যায়, তা ঠাহর করা মুশকিল৷ কিন্তু গরমকাল থাকে প্রায় সারা বছর ধরেই৷ তাই গরমের হাত থেকে রেহাই নেই মানুষের৷ তার ওপর ২১ শে জুন ছিল গ্রীষ্মকালীন সবচেয়ে বড় দিন!
ইংল্যান্ডের বহু মানুষ ২১ জুন উপস্থিত হন ইংল্যান্ডের স্টোনহেঞ্জে। যা তৈরি হয়েছিল প্রায় ২০০০ বছর আগে। যেখানে প্রথম চিহ্নিত করা হয় ২১ জুন তারিখটি। তবে এই ঐতিহাসিক দিনটিকে ঘিরে রয়েছে আরও অনেক রহস্য। বছরের এই একটি দিন সূর্যের আলো পৌঁছয় স্টোনহেঞ্জ পাথর বৃত্তের একেবারে মাঝখানে। আর সেই উপলক্ষেই শয়ে শয়ে মানুষ ভীড় জমান স্টোনহেঞ্জে।
স্টোনহেঞ্জের নির্মাতা, নির্মাণের উপকরণ এবং নির্মাণকাল নিয়ে যেমন বিতর্কের শেষ নেই,তেমনি রহস্যের শেষ নেই এর কার্যকারণ নিয়েও। বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন ঠিক কী কারণে এটি নির্মাণ করা হয়েছিল। বিখ্যাত ব্রিটিশ পণ্ডিত উইলিয়াম স্টাকলে তার বিখ্যাত এক বইয়ে স্টোনহেঞ্জকে গ্রীষ্মকালীন সূর্যোদয়ের মানমন্দির বলেছেন।


😊
বছরের সবচেয়ে দীর্ঘতম দিন ২১ জুন। দিনটির দৈর্ঘ্য ১৩ ঘণ্টা ৩৬ মিনিট ২ সেকেন্ড। এই দিনে সূর্য তার উত্তরায়ণের সর্বোচ্চ বিন্দুতে অবস্থান করে এবং সবথেকে উত্তরে উদয় হয়। কর্কট রেখায় সূর্যকে মধ্যাহ্নে আকাশের ঠিক মাঝখানে দেখা যায় এদিন। এই দিনে সূর্য সর্বোচ্চ উত্তরে অস্ত যায়।
২১ জুন, উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন। বছরের এ দীর্ঘতম দিনে সূর্য থাকবে মোট ১৩ ঘন্টা ৩৬ মিনিট এক বা দুই সেকেন্ড। সূর্য একটি নির্দিষ্ট সময়ে কর্কটক্রান্তি রেখার ওপর লম্বাভাবে অবস্থান করে। কর্কটক্রান্তি রেখা ভারতের ৮টি রাজ্যের ওপর দিয়ে গিয়েছে৷
ভারতের ৮টি রাজ্য দিয়ে বা প্রায় মধ্যভাগ দিয়ে কর্কটক্রান্তি রেখা যাওয়ার ফলে সব জায়গা থেকেই মধ্যাহ্নে সূর্য ছিল প্রায় মাথার ওপর। ওই সময় কোনও লাঠি ভূমির সঙ্গে লম্বভাবে রাখলে তার কোনো ছায়া পড়বে না। ২১ জুন বেলা ১২টায় সূর্য মধ্যগগন থেকে মাত্র ০.৩ কৌণিক ডিগ্রি দূরে থাকবে৷
অনেক দেশ এই দিনটিকে পালন করে থাকে। জার্মানরা এদিন সূর্যকে পুজো করেন, এবং সুইডেনের মহিলারা এবং ইংল্যান্ডবাসীরা সুর্যোদয় দেখেন ফুলের গয়না পরে।


#collected*





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন