শ্রীমদ্ভাবত ( তিন )
তন্মাত্র।
সাংখ্য দর্শনে, ক্ষিতি অপ্ তেজঃ মরুৎ ও ব্যোম, এই সূক্ষ্ম অবিমিশ্র পঞ্চভূত। এইগুলোকে একসাথে 'ভূতপঞ্চক' বলে ! এগুলোকে তন্মাত্র বা স্ত্রী লিঙ্গে তন্মাত্রাও বলা হয় !
শব্দ স্পর্শ রূপ রস ও গন্ধ, পঞ্চভূতের এই পাঁচটি গুণ।
এই গুণগুলোকেও, 'তন্মাত্র/তন্মাত্রা/ পঞ্চতন্মাত্র/পঞ্চতন্মাত্রা' বলা হয় !
পঞ্চতন্মাত্র, বা, পঞ্চতন্মাত্রা ( স্ত্রী লিঙ্গে )।
সাংখ্য দর্শনে, 'ক্ষিতি অপ্ তেজঃ মরুৎ ব্যোম', এই পঞ্চভূতগুলির, 'সূক্ষ্ম' 'অমিশ্র', একেবারে মূল অবস্থান্তর-এর ( fundamental stage ) অবস্থাক্রম , ( বা, অনুভবেও হতে পারে, ), ঐ পঞ্চভূতগুলির 'তন্মাত্রা' !
ওটা 'কোলনবিদ্যার' ( calculus-এর ) সীমান্ত স্থান'-এর ( limiting value-এর ) মতন অবস্থা !
এই 'সূক্ষ্ম'-এর আর সূক্ষ্মতর সূক্ষ্মতম হয় না !
তন্মাত্র/তন্মাত্রা, 'কেবল সেইটুকুই', 'যেটুকু, না হলেই নয়' !
শব্দ স্পর্শ রূপ রস গন্ধ, এগুলি, পঞ্চভূতের পঞ্চতন্মাত্রার গুণ !
'পঞ্চতন্মাত্রা' নিয়ে, যে অনুভব আমার কাছে এসেছে, তা হল,
১। পঞ্চভুতের নিজস্ব 'পঞ্চতন্মাত্রা' আছে !
আর,
২। পঞ্চভূতের গুণগুলিরও নিজস্ব 'পঞ্চতন্মাত্রা' হয় !
সাংখ্যদর্শন মতে, প্রকৃতির 'তৃতীয়' সৃষ্টি, 'পঞ্চ' তন্মাত্র/তন্মাত্রা !
তাই এই দুই ধরণের, পঞ্চতন্মাত্র/পঞ্চতন্মাত্রা,
'গুণ' 'তন্মাত্রাগুলি', আবার, 'ভূত' 'তন্মাত্রাগুলির'র সাথে, যথাক্রমে, সমবায় সম্পর্কে সম্পর্কিত !
মন
মন। চিত্ত, অন্তর, অন্তকরণ।
মন। বুদ্ধি। প্রবৃত্তি। সন্তোষ। সৃষ্টিতে, ঈশ্বর ছাড়া
১।'মায়া'
২।'হিরণ্যগর্ভ'
৩।'বিরাট'
প্রভৃতিদের উল্ল্যেখ আছে।
১। মায়া' সম্ভবত প্রাণহীন ! তাহলে 'মায়া' 'সর্গ' পর্যায়ে পড়বে !
২। 'হিরণ্যগর্ভ'ও শুরুতে প্রাণহীনই ছিলেন ! পরে উপাখ্যানে 'প্রাণ' আরোপিত হয়েছে !
সেই হিসাবে, 'হিরণ্যগর্ভ'-এরও সর্গ পর্যায়ে পড়া উচিত !
৩। 'বিরাট'-কে নিয়েও সমস্যা আছে ! 'বিরাট'-কে ঈশ্বর সৃচ্টি করেছেন ! ঈশ্বরের নিজের সৃষ্টি যখন, তখন 'বিরাট' সর্গ পর্যায়ে পড়বে ! কিন্তু শুরুতে 'বিরাট'-এর কি প্রাণ ছিল ? না পরে প্রাণ সন্নিবিষ্ট হয়েছে ! এটা দেখতে হবে !
এ প্রসঙ্গে আলোচনা এখানেই শেষ করছি।
নমস্কার !
প্রণব কুমার কুণ্ডু।
তন্মাত্র।
সাংখ্য দর্শনে, ক্ষিতি অপ্ তেজঃ মরুৎ ও ব্যোম, এই সূক্ষ্ম অবিমিশ্র পঞ্চভূত। এইগুলোকে একসাথে 'ভূতপঞ্চক' বলে ! এগুলোকে তন্মাত্র বা স্ত্রী লিঙ্গে তন্মাত্রাও বলা হয় !
শব্দ স্পর্শ রূপ রস ও গন্ধ, পঞ্চভূতের এই পাঁচটি গুণ।
এই গুণগুলোকেও, 'তন্মাত্র/তন্মাত্রা/ পঞ্চতন্মাত্র/পঞ্চতন্মাত্রা' বলা হয় !
পঞ্চতন্মাত্র, বা, পঞ্চতন্মাত্রা ( স্ত্রী লিঙ্গে )।
সাংখ্য দর্শনে, 'ক্ষিতি অপ্ তেজঃ মরুৎ ব্যোম', এই পঞ্চভূতগুলির, 'সূক্ষ্ম' 'অমিশ্র', একেবারে মূল অবস্থান্তর-এর ( fundamental stage ) অবস্থাক্রম , ( বা, অনুভবেও হতে পারে, ), ঐ পঞ্চভূতগুলির 'তন্মাত্রা' !
ওটা 'কোলনবিদ্যার' ( calculus-এর ) সীমান্ত স্থান'-এর ( limiting value-এর ) মতন অবস্থা !
এই 'সূক্ষ্ম'-এর আর সূক্ষ্মতর সূক্ষ্মতম হয় না !
তন্মাত্র/তন্মাত্রা, 'কেবল সেইটুকুই', 'যেটুকু, না হলেই নয়' !
শব্দ স্পর্শ রূপ রস গন্ধ, এগুলি, পঞ্চভূতের পঞ্চতন্মাত্রার গুণ !
'পঞ্চতন্মাত্রা' নিয়ে, যে অনুভব আমার কাছে এসেছে, তা হল,
১। পঞ্চভুতের নিজস্ব 'পঞ্চতন্মাত্রা' আছে !
আর,
২। পঞ্চভূতের গুণগুলিরও নিজস্ব 'পঞ্চতন্মাত্রা' হয় !
সাংখ্যদর্শন মতে, প্রকৃতির 'তৃতীয়' সৃষ্টি, 'পঞ্চ' তন্মাত্র/তন্মাত্রা !
তাই এই দুই ধরণের, পঞ্চতন্মাত্র/পঞ্চতন্মাত্রা,
'গুণ' 'তন্মাত্রাগুলি', আবার, 'ভূত' 'তন্মাত্রাগুলির'র সাথে, যথাক্রমে, সমবায় সম্পর্কে সম্পর্কিত !
মন
মন। চিত্ত, অন্তর, অন্তকরণ।
মন। বুদ্ধি। প্রবৃত্তি। সন্তোষ। সৃষ্টিতে, ঈশ্বর ছাড়া
১।'মায়া'
২।'হিরণ্যগর্ভ'
৩।'বিরাট'
প্রভৃতিদের উল্ল্যেখ আছে।
১। মায়া' সম্ভবত প্রাণহীন ! তাহলে 'মায়া' 'সর্গ' পর্যায়ে পড়বে !
২। 'হিরণ্যগর্ভ'ও শুরুতে প্রাণহীনই ছিলেন ! পরে উপাখ্যানে 'প্রাণ' আরোপিত হয়েছে !
সেই হিসাবে, 'হিরণ্যগর্ভ'-এরও সর্গ পর্যায়ে পড়া উচিত !
৩। 'বিরাট'-কে নিয়েও সমস্যা আছে ! 'বিরাট'-কে ঈশ্বর সৃচ্টি করেছেন ! ঈশ্বরের নিজের সৃষ্টি যখন, তখন 'বিরাট' সর্গ পর্যায়ে পড়বে ! কিন্তু শুরুতে 'বিরাট'-এর কি প্রাণ ছিল ? না পরে প্রাণ সন্নিবিষ্ট হয়েছে ! এটা দেখতে হবে !
এ প্রসঙ্গে আলোচনা এখানেই শেষ করছি।
নমস্কার !
প্রণব কুমার কুণ্ডু।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন