বড়ো বড়ো পৌরাণিক ঋষিদের 'ঋষিত্ব' !
ব্র্হ্মর্ষি।
ব্রহ্মন্ ( ব্রাহ্মণ ) অথচ ঋষি, কর্মধা। বি; পু। ব্রহ্মর্ষিরা জাতিগতভাবে ব্রাহ্মণ ! তাঁদের সঙ্গে 'ব্রহ্ম'-এর কোন যোগসূত্র আলাদাভাবে নেই ! শাস্ত্রে, 'ব্রহ্ম' এবং 'ব্রাহ্মণ' এক করা হয়েছে ! এটা ঠিক নয় ! ব্রহ্মর্ষি বসিষ্ঠ প্রমুখ !
দেবর্ষি।
যিনি দেব ও মন্ত্রদর্শন হেতু, ঋষিত্ব প্রাপ্ত হয়েছেন ! যেমন, নারদ প্রমুখ।
মহর্ষি।
প্রধান মুনি। সপ্ত প্রকার পৌরাণিক ঋষিদের মধ্যে শ্রেষ্ঠ ঋষি ! মহান যে ঋষি, কর্মধা। মহা + ঋষি। বি; পু। বেদব্যাস প্রমুখ।
পরমর্ষি।
শ্রেষ্ঠ ঋষি। ভেলাদি প্রমুখ। বেদব্যাসও পরমর্ষি group-এ ( দলে ) পড়েন ! পরম যে ঋষি। কর্মধা। বি; পু।
কাণ্ডর্ষি।
বেদবিভাগের মীমাংসক ঋষি। যেমন,
কর্মকাণ্ডের বেদভাগের মীমাংসক, জৈমিনি।
ব্রহ্মকাণ্ডের বেদভাগের মীমাংসক, বেদব্যাস।
ভক্তিকাণ্ডের বেদভাগের মীমাংসক, শাণ্ডিল্য।
এঁরা সবাই, কাণ্ডের, অর্থাৎ বেদপরিচ্ছেদের ঋষি।
ষষ্টিতৎপুরুষ। বি; পু।
যেমন, জৈমিনি, বেদব্যাস, শাণ্ডিল্য, প্রভৃতি !
মীমাংসক। নিষ্পত্তিকারক। সনন্ত মান্ ( বিচার করা ) + ণক কর্তৃ। বিণ;। ( স্ত্রী- মীমাংসিকা। )
মিমাংসক। মীমাংসাশাস্ত্রজ্ঞ।
শ্রুতর্ষি।
শ্রুতপ্রধান ঋষি। সুশ্রুত প্রভৃতি ।
রাজর্ষি।
রাজা অথচ ঋষি।
যিনি রাজা হয়েছেন, রাজা রয়েছেন, অথচ ঋষির মতন আচরণ করেন !
যিনি রাজকার্য সামলান, রাজত্বও করেন, অথচ সময় সুবিধা বুঝে, ঋষির মতন 'তত্ত্ব' আলোচনা করেন !
কেবল সাংসারিকতায় ব্যস্ত থাকেন না !
এঁনাকে বলা যায়, রাজশ্রেষ্ঠ !
ইনি রাজাও এবং ঋষিও
!
রাজর্ষি, জনক প্রভৃতি !
আমার এই আলোচনায় দেখা যাচ্ছে, মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাস, বা ব্যাসদেব, 'মহর্ষি' হিসাবে, 'পরমর্ষি' হিসাবে, এবং, 'কাণ্ডর্ষি' হিসাবেও, তিন জায়গায় নিজের জায়গা করে নিয়েছেন !
'মহর্ষি' হিসাবে, বেদব্যাস প্রধান মুনি। তিনি সপ্ত প্রকার পৌরাণিক ঋষিদের মধ্যে, শ্রেষ্ঠ ঋষি !
'বেদব্যাস', 'পরমর্ষি' হিসাবেও শ্রেষ্ঠ ঋষি।
'কাণ্ডর্ষি' হিসাবেও', বেদব্যাস, 'ব্র্হ্মকাণ্ডের বেদভাগের মীমাংসক' !
বেদব্যাস, বেদের বিভাগকর্তা ব্যাসমুনি, যিনি পরাশর ও সত্যবতীর পুত্র।
বেদব্যাস/কৃষ্ণদ্বৈপায়ন।
উনি মহামনীষী ছিলেন !
উনিই সর্বপ্রথম, বেদের সংগ্র্হ ও বিভাগ করেন বলে তিনি 'বেদব্যাস'।
একটি দ্বীপে তাঁর জন্ম বলে, তিনি, দ্বৈপায়ন।
তিনি কৃষ্ণবর্ণের ছিলেন বলে, তাঁর নাম কৃষ্ণদ্বৈপায়ন।
মূলত তখনকার মুনিদের মধ্যে, বেদব্যাস একজন সুপ্রসিদ্ধ ও অসাধারণ ঋষি ছিলেন !
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন