বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১৬

'আমার কথা ( এক )'



               প্রণব কুমার কুণ্ডু, প্রবন্ধ লেখক, কবি


লিমেরিক-ছড়াকার   প্রণব কুমার কুণ্ডু



'আমার কথা  ( এক )'




আমি পঞ্চান্ন বছর ধরে বাংলা ভাষায় কবিতা লিখছি ! আমার কোন প্রকাশিত কবিতার বই নেই। কোন প্রকাশনা সংস্থা এগিয়ে আসে নি ! দিলাম অনেকগুলো কবিতা ইন্টারনেটে লোড করে । ভালো সাড়া পাচ্ছি ! আমার কবিতার পাঠক-পাঠিকার সংখ্যা এখন সবচেয়ে বেশি ভারতে। তারপরে মার্কিন যুক্তরাষ্ট্রে।



১। ভারত


২। মার্কিন যুক্তরাষ্ট্র

অন্যান্য দেশগুলি যেমন


৩। জার্মানি

৪। বাংলাদেশ

৫। রাশিয়া

৬। নেদারল্যাণ্ডস

৭। ফ্রান্স

৮। আয়ারল্যাণ্ড

৯। সংযুক্ত আরব আমিরাত

১০। অস্ট্রেলিয়া

১১। রুমানিয়া

১২। সৌদি আরব

১৩। ডেনমার্ক

১৪। ইন্দোনেশিয়া

১৫। চিলি

১৬। তুরস্ক

১৭। ভেনেজুয়েলা

১৮। সিঙ্গাপুর

১৯। চীন

২০। ভিয়েতনাম

২১। মরোক্কো

২২। কাতার

২৩। পাকিস্তান

২৪। ফিলিপিন

২৫। পোল্যাণ্ড

২৬। ফিজি

২৭। মিশর

২৮। বেলজিয়াম

২৯। যুক্তরাজ্য

৩০। আলজেরিয়া

৩১। ইসরায়েল

৩২। বাহরাইন

৩৩। সুরিনাম

৩৪। বতসোয়ানা

৩৫। গ্রীস

৩৬। অস্ট্রিয়া

৩৭। সার্বিয়া

৩৮। ঘানা

৩৯। হাঙ্গেরি

৪০। ইতালি

৪১। থাইল্যান্ড

৪২। ইরাক

৪৩। আর্মেনিয়া

৪৪। এন্টিগুয়া ও বারবুডা

৪৫। নাইজেরিয়া

৪৬। চেচিয়া

৪৭।বেলারুশ

৪৮। জর্ডন

৪৯। আজারবাইজান

৫০। ইউক্রেন

৫১। কেনিয়া

৫২। সিঙ্গাপুর

৫৩। কিরগিজিস্তান

৫৪। কাজাখস্তান

৫৫। ব্রাজিল

৫৬। বসনিয়া ও হার্জেগোভিনা

৫৭। জর্জিয়া

৫৮। দক্ষিণ কোরিয়া

৫৯। কুয়েত

৬০। মেক্সিকো

৬১। সুইজারল্যান্ড

৬২। হংকং

৬৩। ফরাসী পলিনেশিয়া

৬৪। সুইডেন

৬৫। কানাডা

৬৬। লেবানন

৬৭। ওমান

৬৮। আর্জেন্টিনা

৬৯। ফিলিস্থিন

৭০। রুয়ান্ডা

৭১। কলম্বিয়া

৭২। মঙ্গোলিয়া

৭৩। হাঙ্গেরি

৭৪। জাপান

৭৫। ডোমেনিকান প্রজাতন্ত্র

৭৬। পেরু

৭৭। লিবিয়া

৭৮।স্পেন

৭৯। মালয়েশিয়া





প্রভৃতি

অন্তত ৭৯ টি দেশে ।



এখন দেখছি বাংলা কবিতায় পাঠক /পাঠিকার সংখ্যার এবং রাষ্ট্র সংখ্যার নিরিখে আমার কবিতা আন্তর্জাতিক স্তরে পৌঁছে গেছে !

এখন পর্যন্ত  ৪২৭৭ টি  কবিতা এবং কবিতা সংক্রান্ত বিবরণ পাবেন।

আমার কবিতায় নৈতিক আধ্যাত্মিক সাংস্কৃতিক সামাজিক রাজনৈতিক ধর্মীয় বিষয় বস্তু পাবেন। বিদ্রুপাত্মক কবিতাও আছে ! ছোটদের জন্যেও কবিতা আছে। মনোরঞ্জনের কবিতাও পাবেন ! হাসির কবিতা পাবেন।

এছাড়া 'ছড়া কবিতা'  আর  'লিমেরিক'  আছে। প্রেমের কবিতা পাবেন। বিজ্ঞান বিযয়ক কবিতা পাবেন। সমস্ত কবিতার সূচি পাবেন। সূচি দেখে কবিতা নির্বাচন করতে পারবেন। সূচি আপ-টু-ডেট পাবেন। সূচিতে নির্দিষ্ট কবিতা  'ক্লিক' করলে কবিতাটি পেয়ে যাবেন।


বিশ্বে  ৯৬৭০৪ জন  'পাঠক / পাঠিকা'  এখন পর্যন্ত আমার কবিতা পড়েছেন / দেখেছেন / 'ক্লিক' করেছেন।


আমার কবিতা পড়ুন। আপনার পরিচিত অন্যান্যরা, যারা কবিতা পড়তে ভালোবাসেন, তাদের বলুন।

মতামত জানান। কবিতাপ্রাপ্তির ঠিকানাগুলি, ট্যুইটার, ফেসবুক, ব্লগ, গুগুল+।।

Blog : pranabk.blogspot.com



ধন্যবাদ !


এর মধ্যে আমার গদ্যরচনার ব্লগ শুরু হয়েছে। গদ্যরচনাও দেখুন ! pranabk2.blogspot.com

নতুন সংষোজনা, Google+ ওখানে ইংরেজিতে pranab kumar kundu সার্চ করুন। পেয়ে যাবেন ! ট্যুইটার এবং ফেসবুকেও আমার গদ্যরচনা পাবেন। 'প্রণব কুমার কুণ্ডুর গদ্যরচনা'।

আরেকটা 'ব্লগ'ও শুরু করেছি !
"প্রণব কুমার কুণ্ডুর বিভিন্ন বিষয়ক রচনা"
pranabk3blogspot.com
ওটাও দেখুন !


নমস্কার !

অনন্দে থাকুন !

প্রণব কুমার কুণ্ডু ।
১০।০৮।২০১৭। / ৩০।১০। ২০১৬


ঠিকানা


Twitter.com/pkkundu10
Twitter.com/pkkundu101

Facebook.com/pkkundu10

http//pranabk.blogspot.com

Email: pkkundu10@gmail.com



মোবাইল  +৯১ ৮০১৭৪৩৫১৮০ / ৯১২৩০০৭৭২৯


স্থায়ি ঠিকানা

২২৩ মিত্রপাড়া রোড

শ্যামাসুন্দরীতলা

নৈহাটি

উত্তর ২৪ পরগনা

পশ্চিমবঙ্গ

ভারত

পিনকোড ৭৪৩১৬৫ ।










কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন