শনিবার, ১৪ জানুয়ারী, ২০১৭

অথো হিন্দুশাস্ত্র সুসমাচার ! ( গদ্যরচনা )


অথো হিন্দুশাস্ত্র সুসমাচার !  ( গদ্যরচনা )


মৃত্যুকালে, জীবাত্মা

১। জীবের 'পা' দিয়ে বিনির্গত হলে, 'বিষ্ণুলোক' প্রাপ্ত হয় !
২। 'জঙ্ঘা' দিয়ে বের হলে, 'বায়ুলোক' প্রাপ্ত হয় !
৩। ' জানু' দ্বারা নির্গত হলে' 'সাধ্যলোক' !
৪। 'পায়ু' দ্বারা নিষ্ক্রান্ত হলে, 'মৈত্রলোক' !
৫। 'জঘন, দ্বারা বের হলে, 'মনুষ্যলোক' !
৬। 'ঊরু' দ্বারা, 'প্রজাপতিলোক' !
 ৭ । 'পার্শ্ব' দ্বারা  'মরুলোক' !
৮। 'নাসা' পথে 'চন্দ্রলোক' !
৯। 'বাহু' দ্বারা, 'ইন্দ্রলোক' !
১০। 'বক্ষে',  'রুদ্রলোক' !
১১। 'গ্রীবায়', 'মহর্ষিলোক' !
১২। 'মুখে', 'বিশ্বদেবলোক' !
১৩। 'শ্রোত্রে', 'দিগ্‌দেবলোক' !
১৪। 'ঘ্রাণে', 'বায়ুলোক' !
১৫। 'নেত্র' পথে, 'সূর্যলোক' !
১৬। 'ভ্রু'তে, 'আশ্বিনেয়লোক' !
১৭। 'ললাটে', 'পিতৃলোক' !
১৮। 'ব্র্‌হ্মরন্ধ্রে', 'ব্রহ্মলোক' !

* সূত্র  'সরল বাঙ্গালা অভিধান', সুবলচন্দ্র মিত্র সংকলিত, পৃষ্ঠা ৫৬০ ।


ওপরের বাঁ-দিকের অংশের, সাতটি 'পদ' একটু বিশ্লেষণ করছি।

পা। পদ। চরণ। কুঁচকি থেকে পায়ের পাতা পর্যন্ত দেহাংশ।
জঙ্ঘা। হাঁটু থেকে গোড়ালি পর্যন্ত দেহাংশ। জঙ্ঘা আবার 'ঊরু'ও হয়।
জানু। হাঁটু।
জঘন। স্ত্রীলোকের নিতম্বের সম্মুখ ভাগ। 'নিতম্ব'ও হয়। আবার 'কোমর'ও বোঝায়।
ঊরু। মানুষের কুঁচকি থেকে হাঁটু পর্যন্ত দেহাংশ।
নাসা। নাসিকা। নাক।
'ঘ্রাণে'। অর্থাৎ,  ঘ্রাণ। ঘ্রাণেন্দ্রিয়। নাক।

এবারে আসুন, ওপরের ডানদিকের অংশে।

দুই নম্বরে, জঙ্ঘা দিয়ে জীবাত্মা বের হলে, 'বায়ুলোক' প্রাপ্ত হয়।
চোদ্দো  নম্বরে, নাক দিয়ে জীবাত্মা বের হলে, ফের, 'বায়ুলোক' প্রাপ্ত হয়।

দু' জায়গাতেই, জীবাত্মার প্রাপ্তি,  'বায়ুলোক" !

ওপরের ডান দিকের অংশে, আপনারা, আঠারোটির জায়গায়, সতেরোটি  'লোক'-এর নামের সাথে পরিচিত হচ্ছেন।
কয়েকটি 'লোক'-এর নাম, সম্ভবত, নতুন ঠেকবে।

যেমন, 'মৈত্রলোক;  'মরুলোক',  'দিগ্‌দেবলোক',  'আশ্বিনেয়লোক', ইত্যাদি।

মৃত্যুকালে। 
মৃত্যু। মরণ।
মৃত্যুকালে। মরণ কালে। মরণের সময়ে।

জীবাত্মা।
দেহস্থ জীবনামক আত্মা।
জীবপুরুষ।
জীবের সুখদুঃখ-এর ভোক্তা।
দেহী। জীব। প্রাণী।
শরীরের অভ্যন্তরে,  যে সৎ এবং স্বচ্ছ চৈতন্য অংশ আছে, তাতে, ঈশ্বরের যে প্রতিবিম্ব পড়ে, ঈশ্বরের সেই 'প্রতিবিম্ব'ই জীবাত্মা !

বাংলায়, মরণ হয়ে গেলে, 'জীবাত্মা'ই   'প্রেতাত্মা' !

প্রেত। মৃতের আত্মা !                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                             

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন