এটা ধরে নেওয়া হয়েছে, মানুষের শরীরের সুষম্না নাড়ির মধ্যে, পদ্মের আকৃতি যুক্ত, ছয় সংখ্যক, অলৌকিক এবং অতীন্দ্রিয় 'চক্র' আছে !
এই চক্র সংখ্যায় ছয়টি। তাই শিরোনামের 'যট্চক্র' !
'ষট্'। চলিত বাংলায়, 'ষট'। অর্থ, ছয় সংখ্যা বা ছয় সংখ্যক। অঙ্কের, ৬ ।
যট্চক্র,
১ । 'মূলাধার'
২ । 'স্বাধিস্থান'
৩ । 'মণিপূরক'
৪ । ' অনাহত'
৫ । 'বিশুদ্ধ'
৬ । 'আজ্ঞা'
যট্চক্র গুপ্ত এবং রহস্যজনক ! বাস্তবতার পরিপ্রেক্ষিতে, অলৌকিক এবং অতীন্দ্রিয় !
যদিও বর্ণনায় শরীরভিত্তিক হিসাবে বর্ণিত !
'মূলাধার চক্র', প্রথম চক্র। মানুষের মূলশক্তি, যেটাকে বলা হয়, 'কুণ্ডলিনী শক্তি', সেই 'কুণ্ডলিনী শক্তি'-র অাধার, এই 'মূলাধার চক্র' ! মূলাধার চক্র, সুষুম্নার অধোমুখে, গুহ্যের অধোদেশে, অবস্থিত ! এটা বলা হয়, যে মূলাধার চক্র দেখতে 'রক্তবর্ণ' ! রক্তবর্ণ অর্থাৎ রক্তের মতো লাল রং। ওখানকার পদ্ম চতুর্দল ! অর্থাৎ চারটি পাপড়িবিশিষ্ট পদ্ম ! পদ্ম আবার দুরকম হয়। একটা স্থল পদ্ম। মাটিতে গাছে হয়। আরেকটা জলে হয়। সেটা জলপদ্ম। জলপদ্ম গাছ, গুল্ম জাতীয় গাছ। জলে হয়। আমাদের শাস্ত্রে যে সব পদ্মের কথা উল্লেখ আছে, তা সবসময় জলপদ্ম। এখানে পদ্ম বলতে জলপদ্মই বোঝায়।
'স্বাধিস্থান চক্র', দ্বিতীয় চক্র। লিঙ্গমূলে অবস্থিত। সিঁদুরে লাল রং।যাকে বলে অরুণ ঊষা বর্ণ। যড়্দল। 'ষড়্' শব্দটির অর্থও ছয়। আর্থাৎ পদ্মের পাপড়ি ছয়টি।
'মণিপূরক চক্র'। এটি তৃতীয় চক্র। নাভিমূলে অবস্থিত। সুনীল বর্ণ, অর্থাৎ, গাঢ় নীল বর্ণ। এর পদ্মের পাপড়ি দশটি। দশদল।
'অনাহত চক্র'। এটি চতুর্থ চক্র। হৃদয়ে অবস্থিত ! পদ্মেের কলি অর্থাৎ পদ্মের কুঁড়ির মতো লাল রং। পাপড়ি বারোটি।
দ্বাদশ দল যুক্ত।
'বিশুদ্ধ চক্র'। পঞ্চম চক্র। কৃষ্ণলোহিত বর্ণ। পদ্মের ষোড়শ দলের সজ্জা। অর্থাৎ, পদ্মের পাঁপড়ি ষোলটি।
'আজ্ঞা চক্র'। ষষ্ঠচক্র। শেষ চক্র। দুই ভ্রু-র মধ্যে অবস্থিত। চন্দ্রসদৃশ শুভ্র বর্ণের। পদ্ম দ্বিদল। পদ্মের পাঁপড়ি মাত্র দুটি।
তান্ত্রিক যোগির, তাঁর নিজের মূলাধারের কুণ্ডলিনী শক্তির জাগরণে, তাঁর মস্তিষ্কের শীর্ষের সহস্রারপদ্মে শক্তিরূপে গমনে, ঐ যট্চক্রের ছয়টি চক্রেরই চক্রভেদ ! সহস্রার শিরোমধ্যস্থ সহস্রদল পদ্ম। ওখানে পরম শিবের পবিত্র অধিস্থান ! তান্ত্রিক যোগী সেখানে শিবের সাথে মিলিত হন ! সহস্রারক্ষরিত অমৃতধারা পান করেন !
তান্ত্রিক যোগী অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন !
প্রয়োজনে তান্ত্রিক যোগী আবার ষট্চক্র ভেদ করেন ! আবার করেন। আবার করেন.....
তান্ত্রিক যোগী অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন ! যোগী অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন ! অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন ! পরমানন্দ উপভোগ করেন !
এই চক্র সংখ্যায় ছয়টি। তাই শিরোনামের 'যট্চক্র' !
'ষট্'। চলিত বাংলায়, 'ষট'। অর্থ, ছয় সংখ্যা বা ছয় সংখ্যক। অঙ্কের, ৬ ।
যট্চক্র,
১ । 'মূলাধার'
২ । 'স্বাধিস্থান'
৩ । 'মণিপূরক'
৪ । ' অনাহত'
৫ । 'বিশুদ্ধ'
৬ । 'আজ্ঞা'
যট্চক্র গুপ্ত এবং রহস্যজনক ! বাস্তবতার পরিপ্রেক্ষিতে, অলৌকিক এবং অতীন্দ্রিয় !
যদিও বর্ণনায় শরীরভিত্তিক হিসাবে বর্ণিত !
'মূলাধার চক্র', প্রথম চক্র। মানুষের মূলশক্তি, যেটাকে বলা হয়, 'কুণ্ডলিনী শক্তি', সেই 'কুণ্ডলিনী শক্তি'-র অাধার, এই 'মূলাধার চক্র' ! মূলাধার চক্র, সুষুম্নার অধোমুখে, গুহ্যের অধোদেশে, অবস্থিত ! এটা বলা হয়, যে মূলাধার চক্র দেখতে 'রক্তবর্ণ' ! রক্তবর্ণ অর্থাৎ রক্তের মতো লাল রং। ওখানকার পদ্ম চতুর্দল ! অর্থাৎ চারটি পাপড়িবিশিষ্ট পদ্ম ! পদ্ম আবার দুরকম হয়। একটা স্থল পদ্ম। মাটিতে গাছে হয়। আরেকটা জলে হয়। সেটা জলপদ্ম। জলপদ্ম গাছ, গুল্ম জাতীয় গাছ। জলে হয়। আমাদের শাস্ত্রে যে সব পদ্মের কথা উল্লেখ আছে, তা সবসময় জলপদ্ম। এখানে পদ্ম বলতে জলপদ্মই বোঝায়।
'স্বাধিস্থান চক্র', দ্বিতীয় চক্র। লিঙ্গমূলে অবস্থিত। সিঁদুরে লাল রং।যাকে বলে অরুণ ঊষা বর্ণ। যড়্দল। 'ষড়্' শব্দটির অর্থও ছয়। আর্থাৎ পদ্মের পাপড়ি ছয়টি।
'মণিপূরক চক্র'। এটি তৃতীয় চক্র। নাভিমূলে অবস্থিত। সুনীল বর্ণ, অর্থাৎ, গাঢ় নীল বর্ণ। এর পদ্মের পাপড়ি দশটি। দশদল।
'অনাহত চক্র'। এটি চতুর্থ চক্র। হৃদয়ে অবস্থিত ! পদ্মেের কলি অর্থাৎ পদ্মের কুঁড়ির মতো লাল রং। পাপড়ি বারোটি।
দ্বাদশ দল যুক্ত।
'বিশুদ্ধ চক্র'। পঞ্চম চক্র। কৃষ্ণলোহিত বর্ণ। পদ্মের ষোড়শ দলের সজ্জা। অর্থাৎ, পদ্মের পাঁপড়ি ষোলটি।
'আজ্ঞা চক্র'। ষষ্ঠচক্র। শেষ চক্র। দুই ভ্রু-র মধ্যে অবস্থিত। চন্দ্রসদৃশ শুভ্র বর্ণের। পদ্ম দ্বিদল। পদ্মের পাঁপড়ি মাত্র দুটি।
তান্ত্রিক যোগির, তাঁর নিজের মূলাধারের কুণ্ডলিনী শক্তির জাগরণে, তাঁর মস্তিষ্কের শীর্ষের সহস্রারপদ্মে শক্তিরূপে গমনে, ঐ যট্চক্রের ছয়টি চক্রেরই চক্রভেদ ! সহস্রার শিরোমধ্যস্থ সহস্রদল পদ্ম। ওখানে পরম শিবের পবিত্র অধিস্থান ! তান্ত্রিক যোগী সেখানে শিবের সাথে মিলিত হন ! সহস্রারক্ষরিত অমৃতধারা পান করেন !
তান্ত্রিক যোগী অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন !
প্রয়োজনে তান্ত্রিক যোগী আবার ষট্চক্র ভেদ করেন ! আবার করেন। আবার করেন.....
তান্ত্রিক যোগী অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন ! যোগী অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন ! অনির্বচনীয় পরমানন্দ উপভোগ করেন ! পরমানন্দ উপভোগ করেন !
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন