শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬

'প্রণব কুমার কুণ্ডু'র বাংলা কবিতা সম্বন্ধীয়'


                  'প্রণব কুমার কুণ্ডু'র বাংলা কবিতা সম্বন্ধীয়'                                                               

আমি পঞ্চান্ন বছর ধরে বাংলা ভাষায় কবিতা লিখছি। আমার কোন প্রকাশিত কবিতার বই নেই। কোন প্রকাশনা সংস্থা এগিয়ে আসেনি। দিলাম অনেকগুলো কবিতা ইনটারনেটে লোড করে। ভালো সাড়া পাচ্ছি। আমার কবিতার পাঠক-পাঠিকার সংখ্যা সবচেয়ে বেশি এখন ভারতে। তারপরে মার্কিন  যুক্তরাষ্ট্রে। অন্যান্য দেশগুলিরও নাম উল্লেখ করছি।

১।ভারত
২।মার্কিন যুক্তরাষ্ট্র
৩।জার্মানি
৪।বাংলাদেশ
৫।রাশিয়া
৬।ফ্রান্স
৭।আয়ারল্যান্ড
৮।নেদারল্যান্ড
৯।রুমানিয়া
১০।সংযুক্ত আরব আমিরাত
১১।অস্ট্রেলিয়া
১২।সৌদি অারব
১৩।ডেনমার্ক
১৪।ইন্দোনেশিয়া
১৫।চিলি
১৬।তুরস্ক
১৭।ভেনেজুয়েলা
১৮।সিঙ্গাপুর
১৯।চীন
২০।ভিয়েতনাম
২১।মরোক্কো
২২।কাতার
২৩।পাকিস্তান
২৪।ফিলিপিন
২৫।পোল্যান্ড
২৬।ফিজি
২৭।মিশর  
২৮।বেলজিয়াম
২৯।যুক্তরাজ্য               প্রভৃতি অন্তত ঊনত্রিশটি দেশে।


এখন দেখছি বাংলা কবিতায় পাঠক-পাঠিকার সংখ্যার ভিত্তিতে এবং রাষ্ট্র সংখ্যার বিচারে আমার কবিতা আন্তর্জাতিক স্তরে পৌঁছে গেছে !

এখন পর্যন্ত এক হাজারের বেশি কবিতা এবং কবিতা সম্বন্ধীয় বিবরণ পাবেন।


আমার কবিতায় নৈতিক আধ্যাত্মিক সাংস্কৃতিক সামাজিক রাজনৈতিক ধর্মীয়
প্রভৃতি বিষয়বস্তু পাবেন। বিদ্রুপাত্মক কবিতাও আছে। ছোটদের জন্যেও কবিতা আছে। বিজ্ঞানের ওপর কবিতা পাবেন। মনোরঞ্জনের কবিতাও আছে।
এছাড়া ছড়া কবিতা আর লিমেরিক আছে। প্রেমের কবিতা পাবেন।
বিভিন্ন রুচির বিভিন্ন স্বাদের বিভিন্ন আঙ্গিকের কবিতা পাবেন। হাসির কবিতা পাবেন।


গুগুলের দেওয়া পরিসংখ্যান নিরীক্ষণে দেখা যাচ্ছে , ' সর্বসময়ের ইতিহাস পৃষ্ঠাদর্শন ' সংখ্যাটা, পনেরো হাজার ছাড়িয়ে গেছে ! 'পোস্টগুলি' এক হাজারের বেশি।

আমার কবিতা বিশ্বে পনেরো  হাজার বারের বেশি পড়া হয়েছে বা দেখা হয়ে্ছে বা 'ক্লিক' করা হয়েছে !

আমার কবিতা পড়ুন। মতামত জানান। অন্যদের পড়তে বলুন। যোগসূত্রজ্ঞাপক ট্যুইটার ফেসবুক এবং ব্লগ-এর ঠিকানাগুলো তাঁদের দিন।
এখন Google+ এ আমার কবিতা পাবেন। pranab kumar kundu  হিসাবে search করবেন।
আমার নতুন গদ্যরচনার ব্লগ  pranabk2.blogspot.com  

ধন্যবাদ !

প্রণব কুমার কুণ্ডু। ২৪/১১/২০১৬ ।

Twitter.com/pkkundu10
Facebook.com/pkkundu10
http//pranabk.blogspot.com

Email  pkkundu10@gmail.com

ফোন  ৯১ ০৩৩ ২৫০২ ৩৮৭৮
মোবাইল  ৮০১৭৪৩৫১৮০

স্থায়ি ঠিকানা
প্রণব কুমার কুণ্ডু
২২৩ মিত্রপাড়া রোড
শ্যামাসুন্দরীতলা
নৈহাটি
উত্তর ২৪ পরগনা
পশ্চিমবঙ্গ
ভারত
পিন  ৭৪৩১৬৫।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন